আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে আসছে ছাত্রদলের অর্ধশত কমিটি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১৫ ১৫:০১:২৯

জুনেদ আহমদ চৌধুরী :: কমিটি গঠনের দুই বছর পর সিলেটে নড়েচড়ে বসেছেন জাতীয়তাবাদী ছাত্রদলের নেতৃবৃন্দরা। কেন্দ্রীয় নেতাদের প্রচণ্ড চাপে কমিটি গঠন করতে ব্যস্ত সময় পার করেছেন সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের শীর্ষ স্থনীয়রা। আগামি ৩ দিনের মধ্যে সিলেট জেলার অন্তর্গত ৩৪টি ইউনিট, মহানগর শাখার ওয়ার্ড ও কলেজ কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ছাত্রদল। সব মিলিয়ে সিলেট ছাত্রদলের নেতারা কমিটির চূড়ান্ত তালিকা প্রস্তুতির কাজ করেছেন বর্তমানে। আর কমিটিতে স্থান পেতে মরিয়া হয়ে উঠেছেন তৃণমূলের নেতাকর্মীরা।

ছাত্রদল সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ১৩ জুন সিলেট জেলা ও মহানগর শাখার আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় সংসদ। এরপর পেরিয়ে যায় দুই বছর সময়। কমিটি গঠনের দেড় বছর পর জেলা ও মহানগর শাখা বিভিন্ন ইউনিট কমিটি গঠনের উদ্যোগ নেন। এরই মাঝে সিলেট ছাত্রদলকে শক্তিশালী ও কমিটি গঠন করতে কেন্দ্রীয় ছাত্রদলের ৪ নেতাকে দায়িত্ব দেয়া হয়। 

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা সিলেট সফর করে তৃণমূলের নেতাকর্মীদের নিয়ে বড় একটি সভার আয়োজন করেন। কমিটির রূপরেখা কিভাবে হবে তার দিক নির্দেশনা ও ঝিমিয়ে পড়া সিলেট ছত্রদলকে চাঙ্গা করতে মূলত এই উদ্যোগ নেয়া হয়েছিল।

এরপরে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ায় দলের কমিটি গঠনের প্রক্রিয়া বিলম্বিত হয়। বর্তমানে কমিটি গঠনের প্রক্রিয়াকে স্তম্বিত করতে চায় না ছাত্রদলের কেন্দ্রীয় দায়িত্বশীলরা। সিলেট জেলা ও মহানগর শাখাকে নির্দেশ প্রদান করেন দ্রুত সময়ের মধ্যে ইউনিটি কমিটি গঠন করতে। এরপরেই জেলা ও মহানগর শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠনেরও নির্দেশ দেয়া হয়েছে বলে দলের দায়িত্বশীল একাধিক সূত্র নিশ্চিত করেছে।

কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি ও সিলেট বিভাগের দায়িত্ব প্রাপ্ত নেতা ওমর ফারুক কাওছার বলেন, কেবল ২০০৫ সালে যারা এসএসসি পাশ করেছেন শুধু তাদের দিয়েই উপজেলা ও পৌর শাখার কমিটি গঠন করার নির্দেশনা দেয়া হয়েছে। এসএসসি পাশ করেন নি কিংবা কেউ জাল সার্টিফিকেট দিয়ে কমিটিতে ঢুকতে পারবেন না বলে উল্লেখ করেন তিনি। কমিটি জমা দেয়ার সময় নেতাকর্মীদের সার্টিফিকেট ও রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপিও জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে। তিনি আরো বলেন, এখন কাগজ পত্র যাচাই করা একদম সহজ। সবকিছু আমরা অনলাইনে চেক করে সত্যতা যাচাইয়ের পর কমিটির অনুমোদন দেব।  

জানা গেছে, সিলেট জেলার আওতাধীন উপজেলা, পৌর ও ডিগ্রী কলেজ শাখার মোট ৩৪টি ইউনিট কমিটি গঠনের চূড়ান্ত প্রক্রিয়ার কাজ চলছে। সিলেটের ১৩ উপজেলা, ৫ পৌরসভা ও ১৬টি কলেজ ছাত্রদলের আহবায়ক কমিটি গঠনের জন্য জেলা ছাত্রদলের শীর্ষ নেতারা ব্যস্ত সময় পার করেছেন। জেলা উপজেলা, পৌর ও ডিগ্রী কলেজ কমিটিতে স্থান পেতে আগ্রহী নেতাকর্মীদের জমা দেয়া সার্টিফিকেট ও জীবন বৃত্তান্ত যাচাই বাছাইয়ের কাজ চলছে। দলের একটি সূত্র জানায়, ইতিমধ্যে সার্টিফিকেট ইস্যুতে বাদ পড়ছেন অনেক নেতাকর্মী।
 
দলীয় সূত্র জানায়, উপজেলা ও পৌর ছাত্রদলের কমিটি হবে ২১ সদস্য বিশিষ্টের। একজনকে আহবায়ক ও একজনকে করা হবে সদস্য সচিব। আরো ৮ জনকে যুগ্ম আহবায়ক করে বাকিদের সদস্য রাখা হবে কমিটিতে। কোনোভাবেই বিবাহিতদের স্থান হচ্ছে না এবারের কমিটিতে। কেউ যদি বিয়ে করে গোপন রাখেন তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যাবস্থা নেয়া হবে বলে দলের কেন্দ্রীয় সংসদের একটি সূত্র সিলেটভিউকে নিশ্চিত করেছে।

এদিকে কমিটিতে স্থান পেতে মরিয়া হয়ে উঠেছেন ছাত্রদলের তৃণমূলের নেতাকর্মীরা। যে যেভাবে পারছেন চালিয়ে যাচ্ছেন সর্বোচ্ছ লবিং।  বিএনপি নেতারাও নিজেদের বলয় শক্ত করতে নিজ নিজ অনুসারীদের কমিটিতে জায়গা করে দিতে নানা কৌশল অবলম্বন করেছেন বলে জানা গেছে। নাম প্রকাশ না করার শর্তে সিলেট জেলা ছাত্রদলের এক সহ–সভাপতি জানান, বিএনপি নেতাদের ফোনের কারণে জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন তার মোবাইল ফোন বন্ধ রেখেছেন বিগত কয়েকদিন থেকে। তবে তাকে হোয়াটসআপ ব্যবহার করতে দেখা গেছে।

সিলেটভিউয়ের এ প্রতিবেদকও গত এক সপ্তাহ থেকে জেলা ছাত্রদলের সভাপতি সুমনের মোবাইল ফোন বারবার বন্ধ পেয়েছেন। তার বক্তব্য নিতে হোয়াটসআপে যোগাযোগ করলেও তিনি কল ব্যাক করেন নি।

ছাত্রদলের আরেকটি সূত্র জানায়, সিলেটের নেতারা কমিটি প্রস্তুত করে ও সার্টিফিকেটসহ সকল কাগজ পত্রের সত্যতা যাচাই করে পাঠাবেন কেন্দ্রীয় কমিটির কাছে। সেখানেও এসব কমিটির পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ছাত্রদলের সহ সভাপতি ( সিলেট বিভাগীয়) ওমর ফারুক কাওছার। সিলেটভিউকে তিনি বলেন, সিলেট থেকে কমিটি তাদের কাছে জমা দেয়ার পর দেখা হবে কোন ত্যাগী নেতাকর্মীরা বাদ পড়ছেন কি-না। এরপর চুলচেরা বিশ্লেষণ করে কমিটির অনুমোদন দেয়া হবে।  

এদিকে সিলেট মহানগর ছাত্রদলের আওতাধীন কয়েকটি কমিটি গঠনের চূড়ান্ত প্রক্রিয়া চলছে। মহানগর ছাত্রদল করোনাভাইরাসের আগে মদন মোহন কলেজ, সিলেট ল’কলেজ ও পলিটেকনিক ইন্সটিটিউট এবং মহানগরীর ১৪টি ওয়ার্ডের আংশিক কমিটির অনুমোদন দিয়েছে। বাদ বাকি ১৩টি  ওয়ার্ড ও এমসি কলেজ এবং সিলেট সরকারি কলেজের কমিটির চূড়ান্ত প্রস্তুতি  চলছে।

মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আফসান সিলেটভিউকে জানান, কেন্দ্র থেকে কমিটি জমা দেয়ার জন্য চাপ দেয়া হয়েছে। আগামি দুই দিনের ভেতরে কমিটির তালিকা জমা দেয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে তিনি জানান।

কেন্দ্র থেকে কি পরিমাণ চাপ সেটির একটি প্রমাণও পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার রাতে মহানগর ছাত্রলদের সভাপতি সুদীপ জ্যোতি এষ ও সাধারণ সম্পাদক ফজলে রাব্বী আহসান মদন মহন কলেজ ছাত্রদলের কমিটিতে অন্তর্ভুক্তির জন্য নেতাকর্মীদের এক দিনের নোটিশ দিয়েছেন। আজ বুধবার বিকেল ৩টার মধ্যে কলেজ কমিটিতে আগ্রহীদের সার্টিফিকেট ও জীবন বৃত্তান্ত কলেজ ছাত্রদলের আহবায়ক মুক্তার হোসেন মুক্তার ও সদস্য সচিব মকসদুল করীম বরাবরে জমা দিতে বলা হয়েছে।

ছাত্রদলের নেতাকর্মীরা বলছেন, গ্রুপিং এর  উর্ধে  উঠে যদি কমিটি গঠন করা হয় তাহলে ত্যাগীরা মূল্যায়ন পাবে। তা না হলে কারো পকেট হবে ভারী, এতে বাদ পড়বেন দলের প্রকৃত নেতাকর্মীরা। সিলেট ছাত্রদলের পূরণো ঐতিহ্য ফিরিয়ে আনতে বিগত দিনে রাজপথে যারা আন্দোলন-সংগ্রাম করেছেন তাদের মূল্যায়ন করা হবে এমন প্রত্যাশা তৃণমূলের নেতাকর্মীদের।  

সিলেটভিউ২৪কম/ ১৫ জুলাই ২০২০/ জুনেদ

শেয়ার করুন

আপনার মতামত দিন