আজ সোমবার, ১০ অগাস্ট ২০২০ ইং

কোরবানি ঈদে কদর বাড়ে সিলেটের সাতকরার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-৩১ ১৯:৩৬:৫৮

নগরীর বন্দরবাজার থেকে ছবিটি তুলেছেন আলোচিত্রী মোজাম্মেল হক

পরশ তুহিন: সিলেটের সাতকরা এখন শুধু সিলেটেরই ফল নয়। বিদেশেও রফতানি হয় লেবু আকৃতির সবজি জাতীয় এই ফল। কোরবানি ঈদ আসলেই কদর বেড়ে যায় সাতকরার। কারণ এটি স্বাদে ও ঘ্রাণে অতুলনীয়। সাতকরা দিয়ে রান্নাবান্না করাটা সিলেটের ঐতিহ্য। অন্যবারের চেয়ে এবারের কোরবানির ঈদে সাতকরার চাহিদা অনেক কম। তবে সিলেটের সাতকরা শুনলেই ক্রেতারা দর কষাকষি কম করেন বলে জানান বিক্রেতারা।  ছোট-বড় আকার ভেদে প্রতি হালি সাতকরা বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা করে। সিলেটে প্রচুর চাহিদার কারণে পার্শ্ববর্তী দেশ ভারতের আসাম ও মেঘালয় থেকেও সাতকরা আমদানি হয়।


সিলেট সাইট্রাস গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ঝুটন চন্দ্র জানান, আমাদের কাছ থেকে অনেক কৃষকরাই উন্নত সাতকরার চারা নিয়ে বাড়ির আশপাশে রোপণ করেন তা নিজেরা খাওয়ার জন্য। বারি সাতকরা সিলেটের উন্নত মানের সাতকরা। এর চাহিদা অনেক বেশী। সাতকরার বাণিজ্যিক কোন বাগান সিলেটে নেই জানিয়ে তিনি বলেন, সিলেট বিভাগের আবহাওয়া সাতকরা উৎপাদনের জন্য উৎকৃষ্ট। সিলেট ছাড়া দেশের অন্যান্য স্থানে সাতকরার তেমন কোন চাহিদা নেই। তাছাড়া সাতকরা খাবারের নিয়ম সিলেট ছাড়া অন্য জেলার মানুষের মধ্যে তেমন আগ্রহ নেই।


তিনি আরও বলেন, সিলেটের সাতকরা খাওয়ার উৎকৃষ্ট সময় হলো সেপ্টম্বর ও ডিসেম্বর মাসে। এই মাসে সাতকরার আকার বড় হয় এবং স্বাদে-গন্ধে অতুলনীয়। আর বর্তমান বাজারে যেসব সাতকরা পাওয়া যায় এগুলোর মধ্যে অধিকাংশ সাতকরা করিমগঞ্জসহ ভারতের মেঘালয় থেকে আসে।


সিলেট নগরের উপশহরের বাসিন্দা গৃহিনী ডা. নাজমিন আক্তার বলেন, সাতকরা ছাড়া কোরবানি ঈদের স্বাদ পাওয়া যায়না। মাংসের সাথে সাতকরার একটি বিশেষ মিল রয়েছে। যার ঘ্রাণে খাবারের চাহিদা বৃদ্ধি করে এবং তা আমাদের দেহের জন্য উপকারি। সাতকরা সিলেট অঞ্চলের একটি জনপ্রিয় টক জাতীয় ফল। সাতকরার খোসা সবজি হিসেবে মাংস বা মাছের সাথে রান্না করা যায়। সাতকরার খোসা শুকিয়ে ৬-৭ মাস পর্যন্ত সংরক্ষণ করা যায়। মাঝেমধ্যে রোদে দিয়ে শুকিয়ে নিলে নষ্ট হওয়ার সম্ভবনা থাকে না। সাতকরা দিয়ে উৎকৃষ্টমানের আচার তৈরি করা যায়।


বন্দরবাজারের সাতকরা ব্যবসায়ী সালেক আহমদ জানান, করোনার কারণে সাতকরা তেমন বিক্রি হচ্ছে না। প্রতিদিন যেখানে ৪০-৫০ হালি সাতকরা বিক্রি করতাম কোরবানি ঈদ উপলক্ষে সেখানে এখন বিক্রি করি ১০-১৫ হালি। প্রতি হালি বড় সাতকরার দাম ১৫০-২৫০ আর ছোট সাতকরার দাম ৮০-১০০ টাকা।
রানু আহমদ নামের আরেক ব্যবসায়ী জানান, সিলেটের সাতকরার চাহিদা দেশজুড়ে। তবে আগের তুলনায় এখন সিলেটে সাতকরা চাষ হয় কম। যার জন্য ভারতের করিমগঞ্জ ও মেঘালয় থেকে সাতকরা সংগ্রহ করা হয়। তবে স্বাদে সিলেটের সাতকরা অতুলনীয়। 


সিলেট ভিউ ২৪ ডটকম/ ৩১ জুলাই ২০২০/ পিটি

শেয়ার করুন

আপনার মতামত দিন