আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

আজ পবিত্র ঈদুল আজহা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০১ ০৫:৪৪:০৫

নিজস্ব প্রতিবেদক :: আজ শনিবার (১ আগস্ট) পবিত্র ঈদুল আজহা। ত্যাগ আর উৎসর্গের আদর্শে মহিমান্বিত দিন আজ। মুসলিম জাহানের জন্য খুশির বার্তা নিয়ে বছর ঘুরে আবারও ফিরে এসেছে ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা। মুসলিম সমাজে ‘কোরবানির ঈদ’ নামেও পরিচিত এই অন্যতম প্রধান ধর্মীয় উৎসব।

আজ সারা দেশের ন্যায় সিলেটেও ধর্মপ্রাণ মুসলিমরা ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টি আদায়ে পশু কোরবানি দেবেন।

এবার ঈদ এসেছে এক ভিন্ন প্রেক্ষাপটে। করোনা মহামারির সঙ্গে বন্যার আঘাতে বিপর্যস্ত সিলেটসহ দেশের বিভিন্ন প্রান্তের অগণিত মানুষ। তাদের জীবনের ওপর নেমে আসা এ দুঃসময়ের অন্ধকার কবে কাটবে, তাও অজানা।

সারা বিশ্বকে আতঙ্কিত ও স্থবির করে দেয়া করোনাভাইরাস মহামারির মধ্যেই মাস দুয়েক আগে এসেছিল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ভাইরাস আতঙ্কের সেই সময়ের ঘরবন্দি দশা ঘুচলেও এখনও প্রতিদিন আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। গত মার্চ থেকে শুরু হওয়া করোনা মহামারি তিন হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে। লাখো মানুষের জীবিকা ছিনিয়ে নিয়েছে। রোজগার হারানো মানুষ শহর ছেড়ে গ্রামমুখী হয়েছে। সঞ্চয় ভেঙে, ত্রাণে কিংবা ধারদেনায় যাদের জীবন চলছে তাদের ঘর থেকে ঈদ দূর আকাশের চাঁদের মতোই দূরের বিষয় হয়ে গেছে।

তবুও জীবনের গতি থেমে থাকে না কোনো বাধাতেই। যত দুর্যোগই থাকুক, ঈদ বলে কথা! সবকিছুর পরও এই দিনটিতে একে অন্যকে শুভেচ্ছা জানাবে মানুষ। সাধ্যমতো দান, খয়রাত, কোরবানির মাংস বিলি, খাওয়া-দাওয়া হবে। দুঃসহ দিনে কিছুটা হলেও আনন্দের সুযোগ তৈরি হবে।

পবিত্র কোরআনের বর্ণনা অনুযায়ী, চার হাজার বছর আগে আল্লাহর নির্দেশে হজরত ইব্রাহিম (আ.) তার সবচেয়ে প্রিয় বস্তু নিজ সন্তান হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নেন। কিন্তু আল্লাহর কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়। হজরত ইব্রাহিম (আ.)-এর এই ত্যাগের মনোভাবের কথা স্মরণ করে প্রতিবছর মুসলমানরা কোরবানি করে থাকেন।

জিলহজ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আজহা উদযাপিত হলেও ১০, ১১ ও ১২ তারিখের যে কোনো দিন পশু কোরবানি দেয়া যায়। সে হিসেবে রোব ও সোমবারও কোরবানি করা যাবে।

এদিকে, আজ সিলেটে হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে ঈদের জামাত হবে সকাল ৮টায়। হযরত শাহপরান (রহ.) মাজার মসজিদে সকাল ৮টায়, বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায়, গাজী বুরহান উদ্দিন (রহ.) মাজার মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

নগরীর বন্দরবাজারস্থ কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল ৭টা, সকাল সাড়ে ৮টা ও সকাল সাড়ে ৯টায় তিনটি পৃথক জামাত অনুষ্ঠিত হবে। কোর্ট পয়েন্টে কালেক্টরেট মসজিদে ঈদের জামাত হবে চারটি। সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায় হবে জামাতগুলো। কাজিরবাজার মাদরাসা মসজিদে ঈদ জামাত সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশ সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক ফরিদ উদ্দিনের কাছ থেকে এসব তথ্য জানা গেছে।


সিলেটভিউ২৪ডটকম / ১ আগস্ট, ২০২০ / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন