আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

জাসদ নেতা আখতার আহমদ’র ৩৪ তম মৃত্যুবার্ষিকী আজ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-০৫ ১১:৪২:৩৮

সিলেট :: মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক,মুক্তিযুদ্ধ চলাকালীন সাবেক মুজিব বাহীনির বৃহত্তর সিলেটের কমান্ডেন্ট জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ’র সাবেক প্রেসিডিয়াম সদস্য জননেতা আখতার আহমদ’র ৩৪ তম মৃত্যু বার্ষিকী আজ। দূরারোগ্য ব্যধিতে আক্রান্ত হয়ে তিনি ১৯৮৬ সালের ৫ আগস্ট লন্ডনের রয়েল ফ্রি হাসপাতালে তিনি মৃত্যু বরণ করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিভীষিকাময় সময়ে সিঙ্গাপুরের এক যুদ্ধ বাঙ্কারে তাঁর জন্ম ১৯৪৩ সালের ২৪ জুলাই। যুদ্ধ মাথায় নিয়ে তাঁর জন্ম, আবার সংগ্রামের মধ্য দিয়েই তিনি বেড়ে ওঠেন।

তিনি বাষট্টির শিক্ষা আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, সত্তরের নির্বাচন, ৬ দফা, ১১ দফা, আইয়ুব বিরোধী আন্দোলন এবং একাত্তরের রনাঙ্গনে বীরত্বের সঙ্গে অংশ নেয়া এই নেতা যুদ্ধ পরবর্তীকালে আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান ছিলেন। এরপর তিনি জাসদ’র প্রতিষ্ঠাকালীন কেন্দ্রীয় সহ সম্পাদক ও মৃত্যুর পূর্ব পর্যন্ত দলটির প্রেসিডিয়াম সদস্য ছিলেন।

উল্লেখ্য, সত্তরের নির্বাচনে প্রাদেশিক পরিষদের প্রার্থী হিসাবে তিনিই প্রথম মনোনীত হয়েছিলেন। কিন্তু তিনি রাজী না হওয়া এডভোকেট লুৎফুর রহমানকে দলের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয়।অকোতোভয় বিপ্লবী বীর মুক্তিযোদ্ধা আখতার আহমদ সিলেটের রাজনৈতিক অঙ্গন ছাড়াও সর্ব মহলে এক সুপরিচিত ব্যক্তিত্ব হিসেবে পরিচিত ছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী শামীম আখতার ও এক পুত্র সন্তান নওশাদ আখতার দ্বীপকে রেখে যান।তাঁর পরিবার সুত্রে জানা গেছে করোনাকালীন সময়ে সিলেট নগরীতে কোন কর্মসূচি হাতে নেয়া হয়নি । তবে তাঁর গ্রামের বাড়ি বালাগঞ্জ থানার দেওয়ানবাজার ইউনিয়নের জামালপুর গ্রামে মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্টিত হবে।

সিলেটভিউ২৪ডটকম/৫ আগস্ট ২০২০/প্রেবি/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন