আজ বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ ইং

‘স্বাস্থ্যবান ও মেধাসম্পন্ন জাতি গঠনে পুষ্টির গুরুত্ব অপরিসীম’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-১৫ ১৯:৫০:০০

জকিগঞ্জ প্রতিনিধি :: পুষ্টির অভাবে ধীরে ধীরে মানুষ খর্বাকার হয়ে যাচ্ছে। স্বাস্থ্যবান ও মেধা সম্পন্ন ভবিষ্যৎ  প্রজন্ম গঠনে পুষ্টির গুরুত্ব অপরিসীম। সোমবার উপজেলা পুষ্টি ও সমন্বয় কমিটির সভায় বক্তারা তৃণমূল পর্যায়ে পুষ্টি সচেতনা সৃষ্টির গুরুত্বারূপ করেন।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমী আক্তারের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল্লাহ আব্দুল্লাহ আল মেহেদীর উপস্থাপনায় আলোচনায় অংশ নেন উপজেলা চেয়ারম্যান লোকমান উদ্দিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান মাজেদা রওশন শ্যামলী, সহকারী কমিশনার (ভূমি) পল্লব হোম দাস, ইউপি চেয়ারম্যান জুলকার নাইন লস্কর, কবির আহমদ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.ওয়াজেদ আলী, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা বিনয় ভূষন দাস, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাজনীন সুলতানা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সৌমিত্র কুমার, শিক্ষক প্রতিনিধি সুজাতা রানী দেবী, প্রেসক্লাব সভাপতি আবুল খায়ের ও সাধারণ সম্পাদ শ্রীকান্ত পাল, এফআইভিডিবি সূচনা প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর জাকির হোসেন, নিওট্রেশন অফিসার আবু সাঈদ সহ উপজেলায় কর্মরত সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্টান প্রধানগণ ।

আলোচনায় বক্তারা বলেন, জকিগঞ্জ উপজেলার অপুষ্টি দূরীকরণে সরকারী-বেসরকারী সংস্থার পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিগণের ভুমিকা অব্যাহত থাকবে। ইউনিয়ন চেয়ারম্যানগণের নেতৃত্বে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ, কৃষি, পশুপালন, মৎস্য বিভাগ ও বেসরকারী সংস্থার প্রতিনিধি সমন্বয়ে দ্বি-মাসিক ভিত্তিতে সভা আহবান করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, মা ও নবজাতকের স্বাস্থ্য সহ পুষ্টি উন্নয়নে প্রথমেই উপজেলার বিভিন্ন কমিউনিটি ক্লিনিকের গুরুত্ব ও প্রয়োজনীতা উল্লেখ করেন। এব্যাপারে স্বাস্থ্য ও প.প. বিভাগের কর্মীরা নিবিড়ভাবে কাজ করবেন। এসব কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য ও পুষ্টি সেবার মান উন্নয়নে সকল সেবাদান কর্মীকে আরও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বলেন, অবহেলিত ও যোগাযোগ বিচ্ছিন্ন এলাকাগুলোতে পর্যায়ক্রমে স্বাস্থ্য-পুষ্টি, পরিস্কার-পরিচ্ছন্নতা ও পরিবার পরিকল্পনা বিষয়ে জনসচেতনতা মূলক উঠান বৈঠক ও মতবিনিময় এবং আলোচনা সভা করা হচ্ছে এবং করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনতা ও মোকাবেলা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। তিনি আরও বলেন যে, প্রতি দুইমাস অন্তর অন্তর উপজেলা পর্যায়ে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্টিত হবে।

উল্লেখ্য বর্তমানে জকিগঞ্জ উপজেলায় ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউকে এইডের অর্থায়নে সেভ দ্য চিলড্রেনের কারিগরী সহায়তায় এফআইভিডিবি কর্তৃক বিগত চার বছর যাবৎ অপুষ্টি চক্র প্রতিরোধে সূচনা প্রকল্প কাজ করছে। তাই অত্র উপজেলায় এ প্রকল্প প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে পুষ্টি উন্নয়নে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে সমন্বয় রেখে কার্যক্রম বাস্তবায়ন করছে। উক্ত সভায় উপস্থিত সদস্যগন সুচনা প্রকল্পের ভুয়সী প্রশংসা করেন।

সিলেটভিউ২৪ডটকম/ ১৫ সেপ্টেম্বর ২০২০/হাছিব/জুনেদ   

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   ফেঞ্চুগঞ্জ শাহজালাল সার কারখানা পরিদর্শন করলেন সংসদীয় কমিটির প্রতিনিধি দল
  •   জৈন্তাপুরে কৃষক সংগঠনের উদ্যোগে বৃক্ষ রোপণ
  •   সাদিপুর ইউপিতে আ.লীগ, বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন জমা
  •   সিলেটে ছাত্রদলের আরো ১৩ কমিটির অনুমোদন
  •   দেশজুড়ে চলছে টি শার্ট ডিজাইন প্রতিযোগিতার রেজিস্ট্রেশন
  •   মিফতাহ্ সিদ্দিকীর সাথে কারামুক্ত কৃষকদল নেতা মান্নানের সাক্ষাৎ
  •   গোলাপগঞ্জের এমসি একাডেমির শিক্ষকদের এডহক নিয়োগ
  •   ওসমানীতে আরো ১৬ জনের করোনা শনাক্ত
  •   কমলগঞ্জে মনিপুরী বয়োজৈষ্ঠ মহিলাকে মারধর, বামছাস'র প্রতিবাদ সভা
  •   জৈন্তাপুরে বাংলাদেশ হিন্দু ছাত্র পরিষদের কমিটি গঠন