আজ শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ ইং

জৈন্তাপুরে কৃষক সংগঠনের উদ্যোগে বৃক্ষ রোপণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-২৪ ০০:৪১:৩৮

জৈন্তাপুর প্রতিনিধি:: সিলেট জৈন্তাপুর উপজেলায় নিজস্ব পতিত ভূমি বোরো ধানের আওতায় নিয়ে আসতে সোটারী সেনগ্রামের কৃষক সংগঠনের নেতারা। তাদের উদ্যোগে ৭১টি পরিবারে প্রায় ৫শত একর জমি রক্ষার্তে ও বোরা ফসলের আওতায় নিয়ে আসতে কাজ করছে। প্রথম বারের মত নিজ উদ্যোগে প্রায় ৪০ লাখ টাকা ব্যয়ে ১০ হাজার ফুট বেড়ী নির্মাণ এবং বাঁধ রক্ষায় প্রায় ১৫ হাজার বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপণ করা হয়েছে।

সরেজমিন ঘুরে জানা যায়, জৈন্তাপুর উপজেলার হিঙ্গারীকোন (শিংকুড়িকোনা) সোটারী সেনগ্রামের কৃষকদের নিজস্ব ভূমি পতিত হিসাবে হাওরে পড়ে আছে। বিশেষ করে বাঁধের অভাবে পতিত ভূমিগুলো কৃষি চাষাবাদের আওতায় আসেনি। এবার নিজ উদ্যোগে উপজেলা কৃষি অফিসের পরামর্শে প্রথম বারের মত প্রায় ৭১টি পরিবারের সদস্যরা প্রায় ৪০ লাখ টাকা ব্যয় করে ১০ হাজার ফুট বেড়ী বাঁধ নির্মাণ করে প্রায় ৫শত একর ভূমি বোরো ধান চাষাবাদের উপযোগী করে তুলে। বন্যার পানি এবং ফসল রক্ষার জন্য সোটারী সেনগ্রাম কৃষক সংগঠন বাঁধটির উপর ১৫ হাজার বৃক্ষের চারা রোপনের উদ্যোগ নেয়। 
বুধবার সকাল ১১টায় সংগঠনের সভাপতি আহমদ আলীর সভাপতিত্বে জৈন্তাপুর উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা সোয়েব আহমদ, উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা নোমান আহমদ, জৈন্তাপুর অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. রেজওয়ান করিম সাব্বিরের উপস্থিতিতে বৃক্ষের চারা রোপন উদ্বোধন করা হয়। 
এসময় উপস্থিত আরো উপস্থিত ছিলেন- সোটারী সেনগ্রাম কৃষক সংগঠনের সদস্য কলিম উল্লাহ, আহমদ আলী, হানিফ আলী, নুরুল ইসলাম, আব্দুর রহমান, হাজী নজির হোসেন, কুদ্রত উল্লাহ প্রমুখ।
সিলেটভিউ২৪ডটকম/ ২৪ সেপ্টেম্বর ২০২০/ হানিফ/ কেআরএস

শেয়ার করুন

আপনার মতামত দিন