আজ বুধবার, ২৮ অক্টোবর ২০২০ ইং

আনওয়ারুল হক চৌধুরী ‘কওমী অঙ্গনের অভিভাবক ছিলেন’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-০১ ২৩:৫৮:৩৯

বালাগঞ্জ প্রতিনিধি:: বৃহত্তর সিলেটের সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ আলেম, বালাগঞ্জের ঐতিহ্যবাহী হযরত শাহ সুলতান (রহ.) দ্বি-পাক্ষিক মাদরাসার প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল মুহিউস সুন্নাহ শায়খ মাওলানা আনওয়ারুল হক চৌধুরী (রহ.)’র জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 


হযরত শাহ সুলতান (রহ.) দ্বি-পাক্ষিক মাদরাসার উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একই সময়ে মাদরাসার বিগত শিক্ষাবর্ষের সমাপনী উপলক্ষে খতমে বোখারী অনুষ্ঠিত হয়। খতমে বোখারী উপলক্ষে দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা কমিটি করেন প্রখ্যাত শায়খুল হাদিস মুখলেছুর রহমান কিয়ামপুরী। 

অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাদরাসার মুহতামিম রেদওয়ানুল হক চৌধুরী রাজু। সমাপনী মোনাজাত পরিচালনা করেন প্রবীণ আলেম মৌলভী সাইদুদ্দিন দাউদপুরী।

মাদরাসা মসজিদে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তারা বৃহত্তর সিলেটের সর্বজন শ্রদ্ধেয় আলেম, মুহিউস সুন্নাহ শায়খ মাওলানা আনওয়ারুল হক চৌধুরী (রহ.)’র জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরেন। বক্তারা বলেন, তিনি ইসলামি শিক্ষায় নারী জাগরণের অগ্রদূত। তার যোগ্য দিক নির্দেশানায় দেশে অসংখ্য মাদরাসার সৃষ্টি হয়েছে। তিনি কওমী অঙ্গনের একজন যোগ্য অভিভাবক ছিলেন। তার মত একজন হক্কানী আলেমকে হারিয়ে বাংলাদেশের কওমী অঙ্গন অভিভাবক হারা। তিনি তার মহান কর্মপ্রচেষ্টার জন্য যুগ যুগ স্মরণীয় হয়ে থাকবেন।

মাদরাসার নায়েবে মুহতামিম ও শিক্ষা সচিব মাওলানা নুমানুল হক চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন- রায়পুর মাদরাসার শায়খুল হাদিস মাওলানা আব্দুশ শহীদ, প্রখ্যাত আলেম মাওলানা আব্দুর রহমান শায়খে কলুমা, দরগা মাদরাসার শিক্ষা সচিব মাওলানা আতাউল হক জালালাবাদী, জামিয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুর মাদরাসার মুহতামিম হাফিজ মাওলানা মুসলেহুদ্দিন রাজু, প্রখ্যাত আলেম মাওলানা নজরুল ইসলাম কান্দিগাঁও, হবিগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক শাহ নজরুল ইসলাম, তালিমুল কোরআন বাংলাদেশের সাধারণ সম্পাদক মাওলানা ইমদাদুল হক নোমানী, প্রখ্যাত আলেম মাওলানা আব্দুল হাই বাহুবলী, রায়পুর মাদরাসার শিক্ষক মাওলানা আজিজুর রহমান, অধ্যাপক আব্দুস সবুর মৌলভীবাজার, মাওলানা কবির উদ্দিন কানাইঘাট, মাওলানা খালেদ আহমদ, মাওলানা আব্দুল্লাহ আল মুনইম, দেওয়ান মাবরুর চৌধুরী, মাওলানা আব্দুল আজিজ হবিগঞ্জী, মাওলানা মাহবুব সিরাজী, হাফিজ আজিজুর রহমান, মাওলানা হেলাল আহমদ হবিগঞ্জী, বালাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. জিল্লুর রহমান জিলু প্রমুখ।

উল্লেখ্য, বৃহত্তর সিলেটের সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ আলেম, বালাগঞ্জের ঐতিহ্যবাহী হযরত শাহ সুলতান (রহ.) দ্বি-পাক্ষিক মাদরাসার প্রিন্সিপাল, মাওলানা আনওয়ারুল হক চৌধুরী ৮৭ বছর বয়সে গত ১ জুন ভোরে নিজ বাড়িতে ইন্তেকাল করেন।

সিলেটভিউ২৪ডটকম/ ০১ অক্টোবর ২০২০/ জিলু/ কেআরএস

শেয়ার করুন

আপনার মতামত দিন