আজ শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০ ইং

দুর্গাপূজায় সিলেটের প্রথম ই-ম্যাগাজিন প্রকাশ করলো সিলেটভিউ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-২১ ২১:৪০:০৫

সিলেটভিউ ডেস্ক :: বাঙালির দুর্গাপূজার উৎসবে অসাম্প্রদায়িকতা খুঁজে পাওয়া যায়। এটি পরিচিত শারদীয় উৎসব হিসেবে। পরিবর্তন সময়ের নিয়ম। আগে যেভাবে দুর্গোৎসব পালিত হত, এখন সেই ধরন বদলে গিয়েছে অনেকটাই। আধুনিকতার ছোঁয়ায় পাল্টে গেছে নানা অনুষঙ্গ। এই বছর দুর্গাপূজায় করোনা পাল্টে দিয়েছে সবকিছু। উৎসবের আবহে সাময়িকী কিংবা ম্যাগাজিন প্রকাশ করা আমাদের সংস্কৃতির সাথে জড়িয়ে পড়েছে। আমাদের দেশে গত বেশ কয়েকবছর ধরে দুর্গাপূজার উৎসবে নানা মিশ্রণে এই ধরণের সংকলন প্রকাশ হয়ে আসছে। তবে এটা একসময় রাজধানী কেন্দ্রিক ছিলো। পরবর্তীতে ছোট-বড় পরিসরে বিস্তৃত হয়েছে। অবাণিজ্যিক সংকলনের ইতিহাস সে-তো অনেক প্রাচীন।

এমন ধারণা থেকে সিলেটের পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেটভিউ২৪ডটকম প্রকাশ করেছে সিলেটের প্রথম ই-ম্যাগাজিন। সিলেটভিউর সহকারী সম্পাদক পিংকু ধরের সম্পাদনায় ‘শারদীয় আয়োজন ১৪২৭’ ই-ম্যাগাজিন বুধবার প্রকাশিত হয়।

ই-ম্যাগাজিনটি পড়তে ক্লিক করুন--

এ ব্যাপারে পিংকু ধর বলেন, গেলো কয়েকবছর শারদীয় উৎসবে সিলেটভিউ ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নিলেও তা হয়ে ওঠেনি নানা কারণে। পরিবর্তনের জোয়ারে ভেসে গিয়ে আমরা যা করলাম সেটি হয়তো সিলেটের ইতিহাস হয়ে থাকবে। করোনাকাল আর গতানুগতিক কিছু কারণে আমরা ছাপাঘরের দিকে এগোতে পারিনি। ফলে সেটি হয়ে গেলো ই-ম্যাগাজিন। সিলেটভিউর ‘শারদীয় আয়োজন ১৪২৭’। এর আগে হয়তো সিলেটের কোথাও এরকম আয়োজনে ই-ম্যাগাজিন প্রকাশিত হয়নি।

তিনি বলেন, ছাপাঘর থেকে কোন বড় প্রকাশনা বের করতে আগে থেকেই ভাবনা-পরিকল্পনা আর লেখা সংগ্রহের কাজ শুরু করতে হতো। ই-ম্যাগাজিন করবো-এরকম হুটহাট সিদ্ধান্ত নিয়ে এই ক’টা দিন কষ্ট-বিরক্তের মাঝে রেখেছি লেখকদের। তাড়াহুড়ো করতে গিয়ে শ্রদ্ধা আর ভালোবাসার লেখকদের লেখা হয়তো বিগড়ে দিয়েছি, তাই ক্ষমা চাইছি। এই সংখ্যায় থাকলো প্রখ্যাত আর সম্ভাবনাময় লেখকদের লেখা।

সেই সাথে সিলেটভিউর সকল পাঠক, শুভানুধ্যায়ী ও বিজ্ঞাপনদাতাদের শারদীয় শুভেচ্ছা তিনি।

ই-ম্যাগাজিনটি পড়তে ক্লিক করুন--
সিলেটভিউ২৪ডটকম/২১ অক্টোবর ২০২০/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন