আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে পরিবেশ আইনে ব্যবসায়ীকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-২২ ২১:৩৬:৪৫

নিজস্ব প্রতিবেদক ::  পরিবেশ অধিদপ্তরের অনুমোদন না নিয়ে ও পরিবেশ দূষনের দায়ে সিলেটে এক অবকাঠামো নির্মাণ প্রতিষ্টানকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ৭ দিনের মধ্যে ট্রেজারি চালানের মাধ্যমে এই টাকা পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা বরাবরে জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে। গত মঙ্গলবার এই জরিমানা আরোপ করা হয়।  

জানা গেছে, অবকাঠামো নির্মাণ প্রতিষ্টান রেডিমিক্সের একটি বড় কারখানা রয়েছে সিলেট-তামাবিল সড়কের খাদিম নগর এলাকায়। আবাসিক এলাকায় এই কারখানা হওয়ায় স্থানীয়রা পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় অফিসে সম্প্রতি অভিযোগ দায়ের করেন। এর প্রেক্ষিতে অভিযুক্ত ব্যবসায়ী মো. আব্দুস সামাদের রেডিমিক্স কারখানায় গত ১১ অক্টোবর সংশ্লিষ্টরা অভিযান পরিচালনা করেন। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নেয়া ও আবাসিক এলাকার মধ্যে ব্যবসা পরিচালনা করায় স্থানীয় বাসিন্দারা মারাত্মক ঝুঁকিতে রয়েছেন এর প্রমাণ পায় তারা।

এমতাবস্থায় গত ২০ অক্টোবর ওই ব্যবসায়ীকে পরিবেশ অধিদপ্তরের শুনাতিতে অংশ নিতে নির্দেশ দিলে তাঁর পক্ষে ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমান উপস্থিত হয়ে এর দ্বায় স্বীকার করেন। ভবিষ্যতে এ ধরণের অপরাধ করবে না বলেও অঙ্গীকার করেন তিনি। শেষে, পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় অফিসের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন প্রতিষ্টানের মালিক মো. আব্দুস সামাদকে ক্ষতিপূরণ বাবদ সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করেন। ৭ দিনের মধ্যে এই জরিমানার টাকা জমা দিতে নির্দেশও দেয়া হয়।         

সিলেটভিউ২৪ডটকম/ ২২ অক্টোবর ২০২০/জুনেদ   



শেয়ার করুন

আপনার মতামত দিন