আজ বুধবার, ২৫ নভেম্বর ২০২০ ইং

বিশ্বনাথের দশঘর ইউপি নির্বাচনে ত্রিমুখী লড়াই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১০-২৭ ২৩:১২:৩৯

প্রনঞ্জয় বৈদ্য অপু, বিশ্বনাথ:: নির্বাচন এলে নির্বাচনী এলাকায় উৎসাহ উদ্দিপনার কমতি থাকে না। আর সেই নির্বাচন যদি হয় দীর্ঘ প্রায় ১৭ বছর পর, তাহলে তা পায় বাড়তি মাত্রা। ২৯ অক্টোবর অনুষ্ঠিত সিলেটের বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়ন পরিষদ নির্বাচনও এর ব্যতিক্রম নয়। ওই দিন ইউনিয়নের ১৪ হাজার ১১৮ জন ভোটার (পুরুষ ৭ হাজার ২০৯ ও মহিলা ৬ হাজার ৯০৯) নিজেদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নিজেদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করবেন আগামী দিনের উন্নয়নের কান্ডারী হিসেবে।


প্রার্থীদের প্রচার-প্রচারণায় শেষ মুহুর্তে এসে জমে উঠেছে নির্বাচন। দশঘর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৩টি পদে মোট ৬৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫ জন, ৩টি সংরক্ষিত ওয়ার্ডের সদস্য (মেম্বার) পদে ১১ জন ও ৯টি সাধারণ ওয়ার্ডের সদস্য (মেম্বার) পদে ৪৯ জন প্রার্থী নিজেদের পছন্দের প্রতীক নিয়ে রয়েছেন নির্বাচনী লড়াইয়ে। এখন দেখার বিষয় কারা নিজেদের কর্মপদ্ধতি দিয়ে ভোটারদের মন জয় করে নিজের বিজয় নিশ্চিত করতে পারেন।

দলীয় মনোনয়ন পাওয়া নিয়ে আওয়ামী লীগ ও বিএনপিতে বিদ্রোহের সুর বাজলেও জাতীয় পার্টিতে ছিল একক প্রার্থী। নির্বাচনী প্রচার-প্রচারণার শেষ মুহুর্তে এসে চেয়ারম্যান পদে সৃষ্টি হয়েছে ব্যাপক জল্পনা-কল্পনা। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৫ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের মনোনীত ‘নৌকা’ প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি জবেদুর রহমান মেম্বার, সতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের বিদ্রোহী ‘ঘোড়া’ প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সামছু মিয়া লয়লুছ ও বিএনপির মনোনীত ‘ধানের শীষ’ প্রতীকের প্রার্থী দশঘর ইউনিয়ন ছাত্রদলের সাবেক সভাপতি এমাদ উদ্দিন খান রয়েছেন মূল আলোচনায়।
 তবে জাতীয় পার্টি মনোনীত ‘লাঙ্গল’ প্রতীকের প্রার্থী দশঘর ইউনিয়ন জাতীয় পার্টির সাবেক সভাপতি আবদুল মন্নান আলোচনায় পিছিয়ে থাকলেও পিছিয়ে নেই সতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপির বিদ্রোহী ‘আনারস’ প্রতীকের প্রার্থী দশঘর ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবুল হোসেন মেম্বার।

নির্বাচনে নিজেদের দলীয় প্রার্থীর বিজয় নিশ্চিত করতে প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ইলিয়াসপত্নি তাহসিনা রুশদীর লুনা। ইলিয়াস আলীর জনপ্রিয়তাকে কাজে লাগানোর পাশাপাশি প্রায় ১৭ বছর পর অনুষ্ঠিত নির্বাচনে ধানের শীষের বিজয় নিশ্চিত করার জন্য বিদ্রোহের সুরকে পুঁজি করে ও নিজেরা নিরাপদে থাকার জন্য ‘নৌকা-ঘোড়া’ প্রতীকের পক্ষালম্বন করে বিএনপির নেতা-কর্মীরা ধানের শীষের প্রচারণা করছেন বলে একটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

নির্বাচনে ৩টি পদে ৬৫ জন প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা করার সত্যতা স্বীকার করে বিশ্বনাথ উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটানিং কর্মকর্তা গোলাম সারোয়ার বলেন, সকলের সার্বিক সহযোগীয় ২৯ অক্টোবর শতভাগ সচ্চতা ও জবাবদিহিতার মাধ্যমে সুষ্টভাবে দশঘর ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

সিলেটভিউ২৪ডটকম/ ২৭ অক্টোবর ২০২০/ প্রনঞ্জয়/ কেআরএস

শেয়ার করুন

আপনার মতামত দিন