Sylhet View 24 PRINT

লিডিং ইউনিভার্সিটিতে শেক্সপিয়ার বিষয়ক সেমিনার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১১-২৭ ১১:০৪:৫৯

সিলেট :  সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের আয়োজনে "Does Shakespeare Condemn or Condone Usurpation?”  শীর্ষক অনলাইন সেমিনার বৃহস্পতিবার (২৬ নভেম্বর ২০২০) অনুষ্ঠিত হয়েছে।  সেমিনারে প্রধান আলোচক হিসেবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও প্রিমিয়ার ইউনিভার্সিটি, চট্রগ্রামের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন  প্রফেসর ড. মোহিত উল আলম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী এবং এছাড়াও অতিথি ছিলেনবিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই বক্তব্য রাখেন।

শেক্সপিয়ারের বিভিন্ন নাটকের  উপর গবেষণামূলক বক্তব্য প্রদান করে প্রধান আলোচক ড. মোহিত উল আলম বলেন, শেক্সপিয়ারের নাটকের  বিষয়বস্তু এখনও ব্যক্তি ও সমাজিক প্রেক্ষাপটে সমসাময়িক। তিনি তৎকালীন সমাজের প্রেক্ষিত ও রাজনৈতিক প্রেক্ষাপট  নাটকের ঘটনার আলোকে অর্ন্তদৃষ্টিমূলক বিষয়সূমহ নিখুঁত ও বিশ্লেষণমূলকভাবে তুলে ধরেন। তিনি আরও বলেন, শেক্সপিয়ার আজ নেই কিন্তু আমাদের জন‍্য শিক্ষণীয় অনেক কিছু রেখে গেছেন। তিনি শিক্ষার্থীদের শেক্সপিয়ারের মূল বইসমূহ ও  লেখা পড়ার আহবান জানান।

লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মো.  রেজাউল করিমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি।

ইংরেজি বিভাগের প্রভাষক জেরিন তাসনীম এলাহির সঞ্চালনায় সেমিনারে লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, এমসি কলেজের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. শফিউল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর ড. হোসাইন আল মামুনসহ লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।


সিলেট ভিউ ২৪ ডটকম/ ২৭ নভেম্বর ২০২০/প্রেবি/পিটি



সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.