আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

ব্রিটিশ এয়ারওয়েজকে সিলেটে আনতে ক্যাম্পেইন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-১১-২৭ ২০:৫৬:২৬

জ্যেষ্ঠ প্রতিবেদক :: বিশ্বের অন্যতম নামকরা বিমান পরিবহন সংস্থা ব্রিটিশ এয়ারওয়েজ। দীর্ঘ এগারো বছর পর এই এয়ারলাইন্সটি ফের বাংলাদেশে ফ্লাইট চালু করার আগ্রহ প্রকাশ করে বাংলাদেশ সরকারের অনুমতি চেয়েছে। ব্রিটিশ এয়ারওয়েজ ফ্লাইট চালাতে চায় ঢাকা-লন্ডন রুটে। তবে সামগ্রিক দিক বিবেচনায় সিলেটিদের মধ্যে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট সিলেট-লন্ডন রুটে পরিচালনার দাবি ওঠেছে। বিশেষ করে যুক্তরাজ্য প্রবাসী সিলেটিরা এই দাবিতে সক্রিয় হচ্ছেন।

এরই প্রেক্ষিতে অনলাইনে ক্যাম্পেইন চালানোর গুরুত্বপূর্ণ মাধ্যম ‘থার্টি এইট ডিগ্রিস (৩৮ ডিগ্রিস)’-এ বিষয়টি নিয়ে শুরু হয়েছে ক্যাম্পেইন।

যুক্তরাজ্য প্রবাসী সিলেটি যুবক ইব্রাহিম আলী খান ‘ব্রিটিশ এয়ারওয়েজ ডিরেক্ট টু সিলেট, বাংলাদেশ’ নামে এই ক্যাম্পেইন শুরু করেছেন। তিনি ক্যাম্পেইনের পক্ষে ৭ হাজার মানুষের সমর্থন (সিগনেচার) চেয়েছিলেন। মাত্র তিন দিনে সেখানে সিগনেচার করেছেন ৬ হাজার ৯৯০ জন।

ক্যাম্পেইনের গুরুত্ব বোঝাতে ইব্রাহিম আলী খান লিখেছেন, ‘ইংল্যান্ডে বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে বড় অংশই সিলেটের। বেশিরভাগ পর্যটক প্রতি বছর বাংলাদেশে ভ্রমণ করেন এবং তারা সবাই সিলেটের। এজন্যই (সিলেটে ফ্লাইট চালুর) বিষয়টি নিয়ে ব্রিটিশ এয়ারওয়েজের চিন্তা করা উচিত।’

এই ক্যাম্পেইনের পক্ষে অসংখ্য ব্যক্তি মতামত ব্যক্ত করছেন। তাদের সবার দাবি, ব্রিটিশ এয়ারওয়েজ যাত্রীসংখ্যা বিবেচনায় সিলেটেই তাদের ফ্লাইটের গন্তব্য নির্ধারণ করবে।

জানা গেছে, ব্রিটিশ এয়ারওয়েজ বাংলাদেশে যে ফ্লাইট চালুর আগ্রহ প্রকাশ করেছে, সেটি এখন যাচাই করছে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মহিবুল হক বলছিলেন, ‘ব্রিটিশ এয়ারওয়েজ আবেদন করেছে। আমরা এটা ইতিবাচক হিসেবে দেখছি। আগামী ২৯ তারিখ সভা আছে, সেখানে এ বিষয়টি আমরা ইতিবাচকভাবে দেখব।’

বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই ব্রিটিশ এয়ারওয়েজ এখানে ফ্লাইট পরিচালনা করছিল। বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটেই ঢাকায় এসেছিলেন।

তবে ৩৪ বছর পর ২০০৯ সালের ২৯ মার্চ ঢাকা-লন্ডন-ঢাকা ফ্লাইট বন্ধ করে দেয় ব্রিটিশ এয়ারওয়েজ।

সিলেটভিউ২৪ডটকম/২৭ নভেম্বর ২০২০/আরআই-কে

@

শেয়ার করুন

আপনার মতামত দিন