আজ বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১ ইং

অগ্রযাত্রায় আরেক ধাপ এগিয়ে গেল সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৫ ২১:২১:৪৩

সিলেট :: দেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের নিমিত্তে মহান জাতীয় সংসদে ২০১৮ সালের ১ অক্টোবর অনুমোদন হয় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন-২০১৮। একই বছরের ২০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে যোগদান করেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের তৎকালীন অধ্যক্ষ ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের কেন্দ্রীয় সহ সভাপতি অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।

উপাচার্য নিয়োগের পর নগরীর চৌহাট্টায় স্থাপিত অস্থায়ী কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। মাত্র দুই বছরে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় দেশের অন্যান্য মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোর চেয়ে অনেক এগিয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের লক্ষ্যে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার গোঁয়ালগাও মৌজার ৫০.২২ একর এবং হাজরাই মৌজার ৩০.০৯ একরসহ সর্বমোট ৮০.৩১ একর ভূমি অধিগ্রহণের কাজ প্রায় শেষ পর্যায়ে।

বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী, ইতোমধ্যে সিলেট বিভাগের সকল মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও নার্সিং কলেজ সমুহের আবেদনের প্রেক্ষিতে পরিদর্শন কমিটির সুপারিশ অনুযায়ী ২টি সরকারি মেডিকেল কলেজ, ৪টি বেসরকারি মেডিকেল কলেজ, ১টি সরকারি নার্সিং কলেজ, ৪টি বেসরকারি নার্সিং কলেজ এবং ১টি বেসরকারি ডেন্টাল কলেজসহ মোট ১২টি স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানকে প্রথমিক অধিভূক্তি প্রদান করেছে। এসব কলেজে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন করেছে।

চলমান অগ্রযাত্রায় এবার আরেক ধাপ এগিয়ে গেল সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়। আগামীকাল ১৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এ বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম পরীক্ষা। আগামীকাল থেকে একযোগে তিনটি নার্সিং কলেজে শুরু হচ্ছে ১ম বর্ষ বিএসসি ইন পোস্ট বেসিক নার্সিং পরীক্ষা।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে জানা যায়, ১ম বর্ষ বিএসসি ইন পোস্ট বেসিক নার্সিং পরীক্ষা ২০২০ সালের জুন মাসে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা এবছরের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হচ্ছে। সিলেটের নর্থ ইস্ট নার্সিং কলেজ, বেগম রাবেয়া খাতুন চৌধুরী নার্সিং কলেজ ও আল আমিন নার্সিং কলেজের প্রথম বর্ষের মোট ১৫০ জন শিক্ষার্থী স্ব স্ব কেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করছেন। বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদে ডিন নিয়োগের পাশাপাশি পরীক্ষা কমিটি গঠনের মাধ্যমে পরীক্ষক নিয়োগ দেয়া হয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের প্রথম পরীক্ষা গ্রহণের সবধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এ ব্যপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন, দীর্ঘদিন ধরেই সিলেটবাসীর দাবি ছিল একটি পূর্ণাঙ্গ মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের। এ জনদাবিকে গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১ অক্টোবর অনুমোদন হয় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন। এবছরের ২০ নভেম্বর আমি উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করে বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার চেষ্টা অব্যাহত রেখেছি। বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রার অংশ হিসেবে আগামীকাল শুরু হচ্ছে প্রথম পরীক্ষা গ্রহণ। আশাকরি সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় আমরা সফলভাবে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালিয়ে যেতে পারব। সেই সাথে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় চিকিৎসাক্ষেত্রে নতুন সম্ভাবনা ও উদ্ভাবনের দ্বার উন্মোচন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য মহোদয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট গঠনপূর্বক ২টি সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া অন্যান্য সকল বিধিবদ্ধ কমিটিসমূহ গঠনের প্রক্রিয়া শেষ পর্যায়ে। সেই সাথে বিশ্ববিদ্যালয়ের ডিপিপি, মাস্টার প্লান, ফিজিবিলিটি স্টাডি তৈরি করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। আশা করা যাচ্ছে, কিছুদিনের মধ্যেই ডিপিপি একনেক-এ অনুমোদন হবে এবং বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের জন্য অবকাঠামো তৈরীর কাজ শুরু হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৫ জানুয়ারি ২০২১/ডিজেএস-১২

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   জকিগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১ সম্পন্ন
  •   সালাহ উদ্দিন আলী আহমদের মৃত্যুতে নাদেলের শোক
  •   সালাউদ্দিন আলী আহমদের মৃত্যুতে মহানগর বিএনপির শোক
  •   আলী আহমদের ইন্তেকালে জেলা কর আইনজীবী সমিতির শোক
  •   তরুণ প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে: আশফাক আহমদ
  •   সালাহ উদ্দিন আলী আহমেদ’র মৃত্যুতে জালালাবাদ এসোসিয়েশনের শোক
  •   সিলেট জেলা মোটর ওয়ার্কশপ মেকানিক ইউনিয়নের শপথ গ্রহণ
  •   বোরকা পরে ঘরে ঢুকে বিধবাকে ধর্ষণ!
  •   ওসমানী হাসপাতালে সপরিবারে ভ্যাক্সিন নিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার
  •   চৌহাট্টায় সংঘর্ষ : সিলেটে ধর্মঘটের পথেই হাটছেন পরিবহন শ্রমিকরা!