আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে ফল পরীক্ষায় হচ্ছে ‘কেমিক্যাল টেস্টিং ইউনিট’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৭ ২১:১৫:২৫

সিলেটভিউ ডেস্ক :: আমদানি করা ফলে রাসায়নিকের উপস্থিতি পরীক্ষার জন্য দেশের ৯টি স্থলবন্দরের কাস্টমস স্টেশনে রাসায়নিক পরীক্ষাগার স্থাপন করা হচ্ছে বলে হাইকোর্টকে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। আজ রবিবার ওই প্রতিবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

স্টেশনগুলো হলো-ভোমরা, বুড়িমারি, হিলি, বাংলাবান্ধা, সোনামসজিদ, সিলেটের শেওলা ও তামাবিল, বিবিরবাজার ও টেকনাফ।

আব্দুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের বলেন, ফল আমদানিতে রাসায়নিকের মাত্রা পরীক্ষার জন্য বিভিন্ন বন্দরে ‘কেমিক্যাল টেস্টিং ইউনিট’ বসাতে হাইকোর্টের রায় বাস্তবায়নের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড একটি প্রতিবেদন দাখিল করেছে। সেখানে ৯টি স্থলবন্দরের কাস্টমস স্টেশনে রাসায়নিক পরীক্ষাগার স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানানো হয়েছে।

প্রতিবেদন সূত্রে জানা গেছে, রাসায়নিক পরীক্ষার জন্য পরীক্ষাগার স্থাপন করতে এনবিআর ও এডিবি একমত হয়েছে। এর মধ্যে ঢাকায় একটি সেন্ট্রাল ল্যাবরেটরি তৈরির লক্ষ্যে গঠিত কমিটি ডিপিপি প্রণয়নের কাজ করছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে এডিবির টেকনিক্যাল টিমের যাতায়াত ছয়-সাত মাস বন্ধ ছিল। এতে তাদের ফিজিবিলিটি টেস্টের কাজ বাধাগ্রস্ত হয়েছে। তবে বর্তমানে পুনরায় পুরোদমে কাজ শুরু হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

দেশের বিভিন্ন স্থল ও নৌ বন্দরের মাধ্যমে বিভিন্ন রাসায়নিক কেমিক্যালযুক্ত ফল আমদানি রোধের জন্য ২০১০ সালে হাইকোর্টে মানবাধিবার সংগঠন এইচআরপিবিরপক্ষে আইনজীবী মনজিল মোরসেদ হাইকোর্টে একটি রিট করেন।

পরে ওই রিট আবেদনের শুনানি নিয়ে ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি দেশের সব স্থল ও নৌ বন্দরে ৬ মাসের মধ্যে কেমিক্যাল টেস্ট ইউনিট স্থাপন এবং আমদানি করা সব ফলের কেমিক্যালমুক্ততা নিশ্চিত হয়ে দেশে প্রবেশের ব্যবস্থা করতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়। এরপর ওই আদেশের ধারাবাহিকতায় হাইকোর্টের রায় বাস্তবায়নের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ থেকে গত সপ্তাহে ওই প্রতিবেদনটি দাখিল করা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/সমকাল/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন