আজ সোমবার, ০৮ মার্চ ২০২১ ইং

অকার্যকর-অসম্মানের উপজেলা পরিষদ আমরা চাই না: আশফাক আহমদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৮ ০০:৩১:৫২

সিলেট :: বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন, সিলেট জেলার উদ্যোগে জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিশিষ্টজনদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৭ জানুয়ারি) দুপুর দেড়টায় সিলেট জেলা পরিষদের হলরুমে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন, সিলেট জেলার সভাপতি, বালাগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক, জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান কামাল আহমদের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন, সিলেট বিভাগের সভাপতি, সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন- অকার্যকর এবং অসম্মানের উপজেলা পরিষদ আমরা চাই না। জনগণের নির্বাচিত প্রতিনিধি আমরা। কিন্তু একের পর এক আমলাতান্ত্রিক পরিপত্র দিয়ে আমাদের অধিকার খর্ব করা হচ্ছে। আমরা কারো সাথে দ্বন্দ্বে জড়াতে চাই না। এখানে আমাদের প্রতিপক্ষ কেউ নয়। আমরা সাংবিধানিক অধিকার নিয়ে কাজ করতে চাই। তারপরও যদি উপজেলা পরিষদকে কার্যকর করতে চিহিৃত প্রতিবন্ধকতা দূর করা না হয়, তাহলে জাতির পিতার প্রবর্তিত সংবিধানের নির্দেশনা এবং মাননীয় প্রধানমন্ত্রী শেক হাসিনা কর্তৃক সংসদে পাসকৃত আইনকে কার্যকর করতে জনগণকে সঙ্গে নিয়ে আমরা কঠোর কর্মসূচি গ্রহণ করবো।

মতবিনিময় সভায় জেলা সভাপতি, বালাগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর লিখিত বক্তব্যে ৫ দফা দাবি তুলে ধরেন।

১. উপজেলা পরিষদের ১৭ টি বিভাগের কার্যক্রম যাহাতে উপজেলা পরিষদের মাধ্যমে পরিচালিত হয়। এর প্রতিবন্ধকতা হিসাবে বিভিন্ন মন্ত্রণালয় কর্তৃক সংবিধান ও আইন বহির্ভূত ইনডেমনিটির ন্যায় জারীকৃত পরিপত্র সমূহ অবিলম্বে সংশোধন করা।

২. নির্বাচিত পরিষদের কার্যক্রম বাস্তবায়নের জন্য আইনের ২৯ ধারা অনুযায়ী কার্যকর করা। প্রয়োজনে সংসদ সদস্য উপদেষ্টা, নির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যানকে সভাপতি, ভাইস চেয়ারম্যান দ্বয়কে সহ-সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার এবং সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তাকে সদস্য সচিব করে কমিটি গঠন।

৩. উপজেলা পরিষদের প্রধান নির্বাহী উপজেলা পরিষদের চেয়ারম্যানের অনুমোদনক্রমে বিভাগের প্রশাসনিক ও বেতন ভাতাদিসহ আর্থিক অনুমোদন নিয়ে হস্তান্তরিত ১৭টি বিভাগের কার্যাবলী সম্পাদন করার নির্দেশনা মন্ত্রী পরিষদ বিভাগ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক প্রজ্ঞাপন জারী করা।

৪. উপজেলার সকল রাজস্ব জমা-বিভাজন ব্যয় উপজেলা পরিষদ চেয়ারম্যানের অনুমোদনক্রমে সম্পাদনে যৌথ আয়ন-ব্যয়নের আদেশ প্রদান করা এবং এ খাতে বিদ্যমান অনিয়ম বন্ধ করা।

৫. উপজেলা পরিষদের সকল আনুষ্ঠানিকতায় আইন বহির্ভূত উপজেলা প্রশাসন ব্যবহার না করে ২০১০ সালের সরকার কর্তৃক জারীকৃত নির্দেশনা ‘উপজেলা পরিষদ’ ব্যবহার কার্যকর করা।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- স্থানীয় সরকার সাংবাদিক ফোরামের সিলেট বিভাগীয় সভাপতি লিয়াকত শাহ ফরিদী, জকিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাজেদা রওশন শ্যামলী, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন- গোলাপগঞ্জ উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ, সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি আল আজাদ, গোয়াইনঘাট উপজেলা চেয়ারম্যান ফারুক আহমদ, কানাইঘাট উপজেলা চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী, বালাগঞ্জ উপজেলার ভাইস চেয়ারম্যান সামস উদ্দিন সামসসহ বিভিন্ন উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সিলেটের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন গোয়াইনঘাট উপজেলার ভাইস চেয়ারম্যান গোলাম আম্বিয়া কয়েছ। সভায় ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদের সদ্য প্রয়াত মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা ইয়াসমীনের মৃত্যুতে ১ মিনিট নীরবতা পালন করা হয়। পরে মরহুমার রুহের মাগফিরাত কামনা এবং করোনা আক্রান্তসহ অসুস্থ সকলের সুস্থতা কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন বিশ্বনাথ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান।

সিলেটভিউ২৪ডটকম/১৮ জানুয়ারি ২০২১/প্রেবি/ডিজেএস-১

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   ‌‘সচেতন নারী সমাজ’র উদ্যোগে নারী দিবসের আলোচনা সভা
  •   সার্ক মানবাধিকার ফাউন্ডেশন সিলেট মহানগরের আলোচনা সভা
  •   জৈন্তাপুরে বাগেরখাল মাদারাসার ওয়াজ মাহফিল বুধবার
  •   সিলেটে আত্মীয়ের বিয়েতে গিয়ে লাশ হয়ে বাড়ি ফিরলেন বৃদ্ধ
  •   ৭ দফা দাবিতে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের মিছিল
  •   নারী দিবসে গার্ল গাইডস্ এসোসিয়েশন সিলেটের আলোচনা সভা
  •   জাফলংয়ে মুক্তিযোদ্ধা সন্তান হত্যা মামলার ৫ আসামি কারাগারে
  •   অস্থায়ী প্রবাসীদের ভ্যাকসিনের আওতায় নিয়ে আসার বিষয়ে যা বললেন মন্ত্রী
  •   সিলেটের শাহী ঈদগাহে মাসব্যাপী মেলা শুরু
  •   মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিশ্ব নারী দিবস উদযাপন