আজ রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ইং

অবশেষে আসছে সিলেট ছাত্রদলের ‘বিশাল’ কমিটি!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৯ ০০:১৪:২৩

রফিকুল ইসলাম কামাল :: আড়াই বছরেরও বেশি সময় আগে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করেছিল কেন্দ্রীয় ছাত্রদল। এরপর পূর্ণাঙ্গ কমিটির জন্য শুধুই অপেক্ষা। দীর্ঘ এ অপেক্ষায় ছাত্রদলে পদপ্রত্যাশী অনেকেই হতাশ হয়ে চলে গেছেন আড়ালে, কেউ কেউ পাড়ি জমিয়েছেন প্রবাসে। অগুনতি নেতাকর্মীর দীর্ঘশ্বাসের স্রোত পেরিয়ে অবশেষে সিলেট ছাত্রদলের কমিটি ঘোষণা হওয়ার অপেক্ষায় রয়েছে। ‘দু-তিনদিনের মধ্যে’ এই কমিটি ঘোষণা করতে পারে কেন্দ্রীয় ছাত্রদল, আভাস মিলেছে এমনটাই।

দায়িত্বশীলরা সিলেটভিউকে জানিয়েছেন, সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি সোমবার (১৮ জানুয়ারি) জমা দেওয়া হয়েছে কেন্দ্রে। দ্রুততর সময়ে যাচাইবাছাই শেষে এ কমিটির অনুমোদন আসতে পারে।

জানা গেছে, গঠনতন্ত্র অনুসারে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি ১৫১ সদস্যবিশিষ্ট হওয়ার কথা। এ হিসেবে উভয় শাখা মিলিয়ে ৩০২ সদস্যবিশিষ্ট কমিটি হবে। কিন্তু অতীতের মতো এবারও জেলা ও মহানগর ছাত্রদলে গঠনতন্ত্র মেনে কমিটি হচ্ছে না। জেলা ছাত্রদলে ২৬১ সদস্যবিশিষ্ট এবং মহানগর ছাত্রদলে ২৫০ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রে জমা দেওয়া হয়েছে। এ হিসেবে উভয় শাখা মিলিয়ে ৫১১ সদস্যবিশিষ্ট কমিটি আসছে।

সিলেট জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন সিলেটভিউকে বলেন, ‘জেলা ও মহানগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি সোমবার আমরা কেন্দ্রে জমা দিয়েছি। জেলায় ২৬১ ও মহানগরে ২৫০ সদস্যবিশিষ্ট কমিটি জমা দেওয়া হয়েছে।’

জানা গেছে, গেল বছরের ২২ অক্টোবর জেলা ও মহানগর ছাত্রদলের ৫২২ সদস্যবিশিষ্ট কমিটি কেন্দ্রে জমা দেওয়া হয়েছিল। তখন উভয় শাখার কমিটিতে ২৬১ জন করে রাখা হয়েছিল। কিন্তু যাচাইবাছাই শেষে এ কমিটি গ্রহণ করেনি কেন্দ্রীয় ছাত্রদল।

যারা ২০০০ সাল বা এর পরবর্তী সময়ে এসএসসি পাস করেছেন, শুধুমাত্র তাদেরকেই কমিটিতে রাখতে নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ছাত্রদল। এক্ষেত্রে পূর্ণাঙ্গ কমিটির সবার সার্টিফিকেটও চাওয়া হয়। তবে যারা দলের জন্য কাজ করতে গিয়ে ‘হামলা ও মামলার শিকার হয়েছেন এবং ত্যাগ স্বীকার করেছেন’ তাদের জন্য সীমিত পরিসরে ছাড় দেওয়ার কথা বলেছিল কেন্দ্র। কিন্তু এ সুযোগে শতাধিক নেতাকে ২০০০ সাল বা পরবর্তী সময়ের এসএসসি পাসের সার্টিফিকেট ছাড়াই কমিটিতে ঢুকিয়ে দেওয়া হয়। ফলে ২২ অক্টোবর জমা দেওয়া সে কমিটি কেন্দ্র গ্রহণ না করে সংশোধিত পূর্ণাঙ্গ কমিটি করতে নির্দেশ দেয়।

ছাত্রদল সংশ্লিষ্টরা জানান, কেন্দ্রের নির্দেশনা অনুসারেই নতুন করে পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রস্তুত করা হয়েছে। আগে জমা দেওয়ার কমিটিতে যাদের ‘সার্টিফিকেট সমস্যা’ ছিল, তাদেরকে এবার বাদ দেওয়া হয়েছে। তাদের স্থলে নতুন মুখ পূর্ণাঙ্গ কমিটিতে রাখার প্রস্তাবনা গেছে কেন্দ্রে।

সিলেটভিউকে যেমনটি বলছিলেন জেলা ছাত্রদলের সভাপতি আলতাফ হোসেন সুমন, ‘আমরা আগেও একবার কেন্দ্রে কমিটি জমা দিয়েছিলাম। এবার দ্বিতীয়বারের মতো কমিটি জমা দিয়েছি। যাদের সার্টিফিকেট নিয়ে সমস্যা ছিল, তাদেরকে বাদ দেওয়া হয়েছে। এবার যে কমিটি জমা দিয়েছি, সেখানে কিছু নতুন সিভি আছে। কেন্দ্র সব যাচাইবাছাই করে শিগগিরই অনুমোদন দেবে।’

একই সুর শোনা গেল কেন্দ্রীয় ছাত্রদলের সহসভাপতি ও সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা ওমর ফারুক কাওছারের কণ্ঠে। তিনি সিলেটভিউকে বলেন, ‘সোমবার পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রে জমা দিয়েছেন সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নেতারা। সার্টিফিকেট ছাড়া যারা ছিলেন, তারা এবার বাদ পড়েছেন। জমা দেওয়া কমিটি যাচাইবাছাই করতে দু-তিনদিন সময় লাগবে। সবকিছু ঠিক থাকলে এরপর পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন আসবে।’

জানা গেছে, ২০১৮ সালের ১৩ জুন সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। জেলায় ২৮ সদস্যবিশিষ্ট এবং মহানগরে ২৭ সদস্যবিশিষ্ট কমিটি দেওয়া হয় তখন। গঠনতন্ত্র অনুসারে ছাত্রদলের প্রতিটি ইউনিটে কমিটির মেয়াদ দুই বছর। কিন্তু সিলেট ছাত্রদল পূর্ণাঙ্গ কমিটি ছাড়াই পার করে দিয়েছে আড়াই বছরেরও বেশি সময়!

সিলেটভিউ২৪ডটকম/জেএসি/আরআই-কে-০১

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   ‘নতুন প্রজন্মের সামনে সিলেটের প্রয়াত কৃতী ব্যক্তিদের তুলে ধরতে হবে’
  •   পীর হবিবুর রহমান স্মরণে ছাত্র ইউনিয়নের আলোচনা সভা
  •   বিশ্বনাথে আন্তর্জাতিক ক্বেরাত ও ইসলামী সাংস্কৃতিক সম্মেলন ৭ মার্চ
  •   সিলেটে আসছেন ‘ঢেলে দেই’ হুজুর, প্রতিরোধের ডাক!
  •   বাড়ি ফিরতে চান ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন অজ্ঞাত মহিলা
  •   কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সিলেট জেলা আ.লীগ নেতৃবৃন্দর সাক্ষাৎ
  •   নতুন ঠিকানায় সিলেট জেলা প্রেসক্লাব
  •   সিলেট সিটি কর্পোরেশন ওয়ারিওরস চ্যাম্পিয়ন
  •   সিলেটে মওদুদ ‘হত্যা’ : হাছনুরকে রোববার আদালতে তোলা হবে
  •   ২৫নং ওয়ার্ড যুবদলকে উজ্জ্বীবিত করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে: খন্দকার মুক্তাদির