আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেট সদরে প্রধানমন্ত্রীর ১৪৪টি ‘স্বপ্ননীড়’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-২০ ১৫:৩০:৫৪

ইদ্রিছ আলী :: মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভূমি ও গৃহহীন অসহায় পরিবার বসবাসের জন্য সম্পূর্ণ বিনামূল্যে পাচ্ছেন পাকা ঘর। এরই ধারাবাহিকতায় সিলেট সদর উপজেলায় ১৪৪টি ভূমি ও গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ‘স্বপ্ননীড়’।

আশ্রয়ণ-২ প্রকল্প সূত্রে জানা যায়, ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। এ তালিকা অনুযায়ী সিলেট সদর উপজেলার ১৪৪টি ভূমি ও গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ‘স্বপ্ননীড়’। স্থানীয় উপজেলা নির্বাহী অফিসারের তত্ত্বাবধানে বিভিন্ন স্থানে ১৪৪টি বাড়ির নির্মাণকাজ করা হবে । প্রতিটি পরিবারের জন্য থাকছে দুই রুমের সেমিপাকা টিনের দোচালা।
   
সিলেট সদর উপজেলা নির্বাহী  কর্মকর্তা  কাজী মহুয়া মমতাজ বলেন, মুজিব শতবর্ষে পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ন-২ প্রকল্পের আওতায়  ঘর নির্মাণ করা হচ্ছে।

উপজেলার জন প্রতিনিধি, ভূমি ও প্রকল্প অফিসের সমস্বয়ে এই আশ্রয়ন প্রকল্পের স্থান নির্বাচন করা হয় এবং উপজেলার ভূমিহীন ও গৃহহীনদের আবেদনের প্রেক্ষিতে তাদের মাঝে এ ঘর বরাদ্দ দেওয়া হবে। প্রতিটি ঘরে ব্যয় ধরা হয়েছে এক লক্ষ  ৭১ হাজার টাকা করে। ইতোমধ্যে গৃহ নির্মাণের কাজ শুরু করেছি।

দুই কক্ষ বিশিষ্ট ঘরের সঙ্গে একটি রান্নাঘর, একটি সংযুক্ত টয়লেট ও ব্যবহারের জন্য প্রয়োজনীয় জায়গা রাখা হয়েছে।

এদিকে খাদিমনগর ৩টি, খাদিমপাড়া ৯টি ও কান্দিগাঁও ইউনিয়নে ৫টি ঘরের নির্মাণ কাজ চলছে।  এই ঘরগুলো আগামী শনিবার  ভার্চ্যুয়াল মিটিংয়ের মাধ্যমে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন। এই দিন সকাল সাড়ে ১০টায় সদর উপজেলা পরিষদের মিলনায়তনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এমপি উপস্থিত থাকবেন।

ঘর বরাদ্দ পেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সদর উপজেলা বাসিন্দা ছমিরুন বলেন, ‘আমরা মাথা গোঁজার ঠাঁই পেয়ে অনেক আনন্দিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করি। তিনি যেন সারাজীবন এভাবেই গরিব মানুষের সেবা করতে পারেন।


সিলেটভিউ২৪ডটকম / ইদ্রিস / ডালিম-২

শেয়ার করুন

আপনার মতামত দিন