আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে করোনাক্রান্ত লন্ডনীদের জন্য ঢাকার বিশেষ টিম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-২৬ ১৮:৫৫:৫৯

যুক্তরাজ্য থেকে দেশে আসা প্রবাসী। ফাইল ছবি।

জ্যেষ্ঠ প্রতিবেদক :: যুক্তরাজ্য থেকে আসা সিলেটের ২৯ জন প্রবাসী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত। তাদেরকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। যুক্তরাজ্যে করোনার নতুন স্ট্রেইন (ধরন বা রূপ) নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে। ফলে দেশটি থেকে আসা সিলেটের এসব প্রবাসী সেই নতুন স্ট্রেইন বহন করছেন কী-না, এ নিয়ে শঙ্কা আছে। উদ্ভূত পরিস্থিতিতে ওই প্রবাসীদের শারীরিক তথ্য ও প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করতে ঢাকা থেকে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি বিশেষ টিম এসেছে সিলেটে।

৭ সদস্যের ওই টিম আজ মঙ্গলবার দুপুরে সিলেটে এসে পৌঁছায়।

বিষয়টি সিলেটভিউকে নিশ্চিত করেছেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল।

তিনি জানান, আইইডিসিআরের টিম করোনাক্রান্ত প্রবাসীদের শারীরিক তথ্য ও প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করবে। তারপর সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে তারা।

এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ মো. ময়নুল হক বলেন, যুক্তরাজ্যফেরত যাত্রীদের শরীরে শনাক্ত হওয়া ভাইরাস করোনার নতুন স্ট্রেইন হওয়ার শঙ্কা আছে, যেহেতু তাঁরা যুক্তরাজ্য থেকে এসেছেন। তারা নতুন স্ট্রেইন বহন করছেন কী-না, তা জানতে বাংলাদেশ সায়েন্স ল্যাবরেটরিতে ডিএনএ সিকোয়েন্সিংয়ের প্রয়োজন।

এদিকে, করোনায় আক্রান্ত যুক্তরাজ্য প্রবাসীদের ফের করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব নমুনা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের (জিইবি) আরটি-পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে বলে জানা গেছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার বি এম আশরাফ উল্যাহ তাহের, গত ২১ জানুয়ারি যুক্তরাজ্য থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইট নং বিজি-২০২’তে লন্ডন থেকে দেশে আসেন ১৫৭ প্রবাসী। ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পর সেনাবাহিনী ও পুলিশের তত্ত্বাবধানে তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে বিভিন্ন হোটেলে রাখা হয়। রবিবার তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করালে ২৮ জন আক্রান্ত বলে শনাক্ত হন।

তিনি জানান, করোনাক্রান্ত এসব যাত্রীদের ১৫ জন হোটেল নূরজাহানে, ৫ জন হোটেল ব্রিটানিয়ায়, ৪ জন হোটেল হলিগেইটে, ৩ জন হোটেল লা রোজে এবং ১ জন হোটেল হলি সাইডে অবস্থান করছিলেন। করোনাভাইরাসের পরীক্ষায় এসব যাত্রী পজিটিভ প্রমাণিত হওয়ায় তাদেরকে সিলেটের খাদিমপাড়াস্থ ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। তাদের শারীরিক পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

এর আগে গত ১৮ জানুয়ারি দেশে আসা যুক্তরাজ্য প্রবাসীদের মধ্যে সিলেটের ১ জন করোনা পজিটিভ বলে শনাক্ত হয়েছিলেন।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে -০২

শেয়ার করুন

আপনার মতামত দিন