Sylhet View 24 PRINT

নুরুল ইসলাম নাহিদের এপিএস পলাতক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-২৭ ০০:২২:১৫

সিলেটভিউ ডেস্ক :: পদায়নের ৯ মাস পরও কর্মস্থলে যোগ না দেওয়ায় মন্মথ রঞ্জন বাড়ৈর বিরুদ্ধে ‘অসদাচরণ’ ও ‘পলায়ন’–এর অভিযোগ এনেছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের এই কর্মকর্তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে ১০ কর্মদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। মন্মথ রঞ্জন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সহকারী একান্ত সচিব (এপিএস) ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ গত রোববার এই কারণ দর্শানোর নোটিশ দেয়। এতে বলা হয়, সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মন্মথ রঞ্জন বাড়ৈকে গত বছরের ২৫ মার্চ এক প্রজ্ঞাপনে খুলনার সরকারি ব্রজলাল কলেজে পদায়ন করা হয়। এই আদেশে তাঁকে গত ১২ এপ্রিলের মধ্যে বদলি বা পদায়ন করা কর্মস্থলে যোগ দেওয়ার জন্য বলা হয়। কিন্তু তিনি নির্ধারিত সময়ের মধ্যেও যোগদান না করে অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। প্রজাতন্ত্রের একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তা হিসেবে এ ধরনের কার্যকলাপ সরকারি চাকরির শৃঙ্খলা ও আচরণবিধি পরিপন্থী। সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী এটি শাস্তিযোগ্য অপরাধ।

এতে কারণ দর্শানোর নোটিশের জবাব দেওয়ার পাশাপাশি তিনি আত্মপক্ষ সমর্থনে ব্যক্তিগত শুনানি চান কি না, তা–ও জানাতে বলা হয়েছে।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ২০০৯ সালে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর দীর্ঘদিন তাঁর এপিএসের দায়িত্ব পালন করেন মন্মথ রঞ্জন বাড়ৈ। তখন তাঁর বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ ওঠে। একপর্যায়ে তাঁকে এপিএসের পদ থেকে সরিয়ে দেওয়া হয়।

শিক্ষা ক্যাডারের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, মন্মথ রঞ্জন বাড়ৈ অনুমোদন না নিয়েই যুক্তরাষ্ট্রে চলে গেছেন এবং সেখানেই অবস্থান করছেন। এ বিষয়ে তাঁর আগের মুঠোফোনে যোগাযোগ করলে সেটি বন্ধ পাওয়া যায়।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-৩

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.