আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে অভিজিৎ রায় স্মরণে আলোক প্রজ্জ্বলন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-২৭ ০০:২১:৪২

সিলেট :: বিজ্ঞান লেখক ও ব্লগার অভিজিৎ রায় স্মরণে সিলেটে আলোক প্রজ্জ্বলন করেছে গণজাগরণ মঞ্চ, সিলেট। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ আলোক প্রজ্জ্বালন অনুষ্ঠিত হয়।

স্মরণ অনুষ্ঠানে বক্তারা বলেন, অভিজিৎ রায়কে হত্যা করে বিজ্ঞান ও মুক্তবুদ্ধির চর্চায় আঘাত আনতে চেয়েছিল উগ্রবাদীরা। কিন্তু হত্যা করে কখনোই মুক্তবুদ্ধির চর্চা দমানো যাবে না। বরং নিহত অভিজিৎ রায় দেশের বিজ্ঞানমনস্ক তরুণ প্রজন্মের কাছে হয়ে উঠেছেন প্রেরণার নাম।

তারা আরও বলেন, বর্তমানে সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে মানুষের মুক্তচিন্তা ও মুক্তিবুদ্ধির চর্চাকে সীমাবদ্ধ করে রেখেছে।

পুলিশ হেফাজতে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় তীব্র নিন্দা ক্ষোভ জানিয়ে তারা বলেন, এটি কোনো স্বাভাবিক মৃত্যু নয়। সরকারকে এর দায় নিতে হবে।

গণজাগরণ মঞ্চ, সিলেটের মুখপাত্র দেবাশীষ দেবুর সঞ্চালনায় বক্তব্য দেন, গণজাগরণ মঞ্চ সিলেটের সংগঠক রাজীব রাসেল, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাবেক সভাপতি মতিউর রহমান, লেখক শামসুল আমিন, ছাত্র ইউনিয়ন সিলেটের সাবেক সভাপতি সপ্তর্ষী দাস, ছাত্রফ্রন্ট নগর শাখার সভাপতি সঞ্জয় কান্ত দাস ও ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক নাবিল এইচ। সমাপনী বক্তব্য দেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে অমর একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় উগ্রপন্থীদের হাতে খুন হন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা, বিজ্ঞানমনষ্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায়। ওই হামলায় গুরুতর আহত হন তাঁর স্ত্রী বন্যা আহমেদ।

আর গতকাল বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) রাতে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে মারা যান লেখক মুশতাক আহমেদ। ডিজিটাল নিরাপত্তা আইনে র‌্যাবের করা মামলায় তিনি কারাগারে বন্দি ছিলেন।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-২

শেয়ার করুন

আপনার মতামত দিন