আজ শনিবার, ১০ এপ্রিল ২০২১ ইং

সিলেটে ব্রয়লার মুরগির বাজারে আগুন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-২৭ ০০:৩০:২৬

নিজস্ব প্রতিবেদক :: সবজির দর স্বস্তির পর্যায়ে থাকলেও সিলেটে ক্রেতাদের ভোগাচ্ছে ব্রয়লার মুরগি। সপ্তাহের ব্যবধানে সিলেটের বাজারগুলোতে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০-১৫ টাকা পর্যন্ত বেড়েছে। মাসের ব্যবধানে বাজার ভেদে বেড়েছে ৩০-৩৫ টাকা পর্যন্ত।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সিলেটের বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, খুচরা পর্যায়ে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। যা এক সপ্তাহ আগে ছিল ১৪০ থেকে ১৪৫ টাকার মধ্যে। আর মাসখানেক আগে ব্রয়লারের কেজি ছিল ১২৫ থেকে ১৩০ টাকা।

এ দাম বৃদ্ধির বিষয়ে বন্দরবাজারের এক ব্যবসায়ীর সাথে কথা বললে তিনি বলেন মাসখানেক ধরে বাজারে ব্রয়লার মুরগির চাহিদা বেড়ে গেছে। কিন্তু সরবরাহ তুলনামূলক কম। এ কারণেই দাম বেড়েছে।

তিনি বলেন, সরবরাহ বেশি থাকায় কিছুদিন আগেও কেজি প্রতি ১২৫ টাকায় ব্রয়লার মুরগি বিক্রি করেছি। এখন সেই মুরগি ১৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

যেভাবে দাম বাড়ছে তাতে ব্রয়লার মুরগির কেজি দুইশ টাকায় গিয়ে ঠেকতে পারে বলেও জানান এই ব্যবসায়ী।

লালবাজারের কোনো কোনো দোকানে ১৫০ আবার কোন দোকানে ১৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। আবার সিলেট শহরের বিভিন্ন দোকানে ১৬০ টাকা কেজিতেও বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি । ব্যবসায়ী মো. রাসেল বলেন, এখন অনেক অনুষ্ঠান হচ্ছে। এসব অনুষ্ঠানের জন্য ব্রয়লার মুরগি কেনা হচ্ছে। তাছাড়া চাইনিজ রেস্টুরেন্টগুলোতে প্রচুর মুরগি কেনা হচ্ছে। আমাদের ধারণা এসব কারণে দাম বেড়েছে।

এদিকে, প্রাণিজ আমিষের এই সহজলভ্য উৎসের দাম বেড়ে যাওয়ায় অসুবিধায় পড়েছেন নিম্ন ও মধ্যম আয়ের মানুষ। উপশহরের বাসিন্দা ডালিম আহমেদ নামের একজন বলেন, এক কেজি গরুর মাংসের দাম ৬০০ টাকা। খাসির মাংসের দাম ৮০০ টাকা। এতো দাম দিয়ে মাংস কিনে খাওয়া আমাদের পক্ষে সম্ভব না। অনেক আগেই গরু-খাসির মাংস খাওয়া ছেড়ে দিতে হয়েছে। এখন ব্রয়লার মুরগিও মনে হচ্ছে কপাল থেকে উঠে যাবে। আগে এক কেজি বয়লার মুরগি কিনতাম ১৩০ টাকা দিয়ে, এখন ১৬০ টাকা লাগছে।

লাল বাজারের ক্রেতা জহির আহমদ বলেন, সপ্তাহে একদিন মাংস খাই। গরুর ও খাসির মাংসের অনেক দাম হওয়ায় আমাদের পক্ষে কেনা সম্ভব হয় না। তাই প্রতি শুক্রবার মুরগি কিনি। কিন্তু ব্রয়লার মুরগির দাম যেভাবে বাড়ছে, তাতে আমাদের মতো গরিব মানুষেরা মাংস খাওয়ার আশা ছাড়তে হবে।

এদিকে, ব্রয়লারের পাশাপাশি বেড়েছে সোনালী ও লাল কক মুরগির দামও। এগুলো প্রতি পিছে ২০-৩০ টাকা করে দাম বেড়েছে সপ্তাহের ব্যবধানে।

সিলেটভিউ২৪ডটকম/জিএসসি/ডিজেএস-৬

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সিলেট খবর

  •   সিলেটে করোনার দ্বিতীয় ডোজের টিকা নিলেন আরো ২৬৩৩ জন
  •   বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে জালালাবাদ এসোসিয়েশনের শোক
  •   জাফলংয়ে নদীতে পাথর তুলতে গিয়ে কিশোরের মৃত্যু
  •   সিলেটে জননেত্রী শেখ হাসিনা পরিষদের খাদ্য সামগ্রী বিতরণ
  •   জকিগঞ্জে ‘লিভ এ লেগেসি প্রজেক্ট’র টিউবওয়েল বিতরণ
  •   জকিগঞ্জে রমজান উপলক্ষে আব্দুল মতিন ট্রাস্টের খাদ্য বিতরণ
  •   মোল্লারগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ
  •   রমজান উপলক্ষ্যে ‘উদ্দীপন ইন্টারন্যাশনাল ক্লাব’র খাদ্য সামগ্রী বিতরণ
  •   রমজান উপলক্ষে চান্দাইয়ে এজি ফাউন্ডেশনের খাদ্য সামগ্রী বিতরণ
  •   পড়ানোর সময় শাবি শিক্ষকের ধূমপান, তোলপাড়