আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

পীর হবিবুর রহমান স্মরণে ছাত্র ইউনিয়নের আলোচনা সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-২৮ ০০:১৮:২৫

সিলেট :: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, এদেশের প্রগতিশীল আন্দোলনের অন্যতম পুরোধা, বীর মুক্তিযোদ্ধা জননেতা পীর হবিবুর রহমান স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেল চারটায় দক্ষিণ সুরমা জালালপুর ইউনিয়ন পরিষদ চত্ত্বরে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন দক্ষিণ সুরমা উপজেলা সংসদের আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের সাধারণ সম্পাদক মো.নাবিল এইচের সভাপতিত্বে ও দক্ষিণ সুরমা উপজেলা সংসদের আহ্বায়ক হাছান বক্ত চৌধুরী কাওছারের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন সিলেট জেলা ঐক্য ন্যাপের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুবল চন্দ্র পাল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটির সদস্য ফরহাদ হোসেন, ঐক্য ন্যাপ সিলেট জেলার সাধারণ সম্পাদক রুহুল কুদ্দুস বাবুল, গণতন্ত্রী পার্টি সিলেট জেলার সাধারণ সম্পাদক জুনেদুর রহমান চৌধুরী, জালালপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ আওলাদ হোসেন, বাসদ মাকর্সবাদী পাঠচক্র ফোরামের সদস্য অ্যাডভোকেট রণেন সরকার রনি, বিশিষ্ট মুরব্বি পংকী মিয়া, ছাত্র ইউনিয়ন দক্ষিণ সুরমা উপজেলার যুগ্ম-আহ্বায়ক আদাদুজ্জামান আসাদ প্রমুখ।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন দক্ষিণ সুরমা উপজেলা সংসদের সদস্য মিজু রহমান। এসময় পীর হবিবুর রহমানের জীবনী পাঠ করেন সদস্য শ্রাবণ দাস। সভার শুরুতে পীর হবিবুর রহমান স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এসময় বক্তারা বলেন, ‘ জননেতা পীর হবিবুর রহমান ছিলেন গণমানুষের নেতা, তিনি রাজনীতি করেছেন শোষণ মুক্ত সমাজ প্রতিষ্ঠার জন্য। ব্রিটিশ আমলে স্বাধীনতার সংগ্রামে, পাকিস্তান আমলে ঐতিহাসিক ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত সাম্রাজ্যবাদ ও স্বৈরাচার বিরোধী প্রতিটি সংগ্রামে এবং স্বাধীনতা উত্তর বাংলাদেশের স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি অবতীর্ণ হয়েছেন এক অক্লান্ত যোদ্ধার ভূমিকায়। এদেশের স্বাধীনতা, গণতন্ত্র ও সমাজ প্রগতির লড়াই সংগ্রামে তার অবদান অবিস্মরণীয়। এক অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ও শোষণহীন সমাজ প্রতিষ্ঠার স্বপ্নে বিভোর হয়ে তিনি আমৃত্যু সংগ্রাম করে গেছেন।’

বক্তারা আরও বলেন, ‘বর্তমানে দেশে গণতন্ত্র নেই। সরকার দুর্নীতি, লুটপাটে নিমজ্জিত হয়ে গেছে। মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করা হয়েছে। তাই এ সময়ে পীর হবিবুর রহমানেক স্মরণ করা আরও বেশি প্রয়োজন।’ এসময় বক্তারা লেখক মুশতাক আহমদের মৃত্যুর বিচারিক তদন্ত দাবি করেন।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-২

শেয়ার করুন

আপনার মতামত দিন