আজ বুধবার, ১৪ এপ্রিল ২০২১ ইং

শাবিতে ‘সমাজকর্মে মাঠ অনুশীলন’ শীর্ষক কর্মশালা সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৩-০১ ২১:১৪:৫৪

শাবি প্রতিনিধি :: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের উদ্যোগে দিনব্যাপী ‘সমাজকর্মে মাঠ অনুশীলন’ শীর্ষক এক কর্মশালা সম্পন্ন হয়েছে।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে কর্মশালার উদ্বোধন করেন বিশ^বিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বই পুস্তক থেকে শিক্ষার্থীরা শুধুমাত্র তত্ত্বগত শিক্ষা নিয়ে থাকে। তবে এ শিক্ষা শুধুমাত্র পুঁথি বা বই পুস্তকেই সীমাবদ্ধ থাকে। যা শিক্ষা ব্যবস্থাকে সংকুচিত করে দেয়। আমাদেরকে এ শিক্ষা ব্যবস্থা থেকে বের হয়ে আসতে হবে। পুঁথিগত শিক্ষার পাশাপাশি ব্যবহারিক শিক্ষা ব্যবস্থার দিকে আমাদেরকে এগিয়ে আসতে হবে।

উপাচার্য আরও বলেন, আমরা অনেক সময় দেখি শিক্ষার্থীরা একটি ডিসিপ্লিন থেকে শিক্ষা গ্রহণ করে ভিন্ন কোন প্রতিষ্ঠান কিংবা ডিসিপ্লিনের সাথে সম্পৃক্ততা নেই এমন জায়গাতে কাজ করছে। যা সমাজ পরিবর্তনে তেমন কোন ভূমিকা রাখতে পারছে না। এজন্য জন্য তার নিজ নিজ বিষয় সংশ্লিষ্ট ফিল্ড, প্রতিষ্ঠান কিংবা এরিয়াতে কাজ করার সুযোগ সৃষ্টি করতে হবে।

শিক্ষার্থীদেরকে গবেষণার প্রতি উদ্ভুদ্ধ করার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, শিক্ষার্থীদেরকে শুধুমাত্র পাঠ্যপুস্তকের জ্ঞানের মধ্যে সীমাবদ্ধ রাখলে চলবে না। তাদেরকে লেখাপড়ার পাশাপাশি গবেষণা সম্পৃক্ততার বাড়ানোর পাশাপাশি আগ্রহী করে তুলতে হবে। কিভাবে একটি গবেষণাকর্ম পরিচালনা করতে হয়?, কিভাবে থিসিস, টার্ম পেপার বা রিপোর্ট লিখতে হয় তা জানতে হবে। আমি মনে করি, আমাদের সমাজকর্ম বিভাগ এ ধরণের কাজ প্রতিবছরই আয়োজন করে থাকে। ফলে শিক্ষার্থীরা বই পুস্তকের বাইরেও ব্যবহারিক শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে।

এসময় সমাজকর্ম বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফয়সল আহম্মেদ, এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মুশতাক আহমেদ, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ, অধ্যাপক আমেনা পারভিন, অধ্যাপক ড. আব্দুল জলিল প্রমুখ। কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক তাহমিনা আক্তার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মোস্তফা হাসানসহ শাবির সমাজকর্ম বিভাগের শিক্ষকবৃন্দ সমাজকর্মে মাঠ অনুশীলনের বিভিন্ন বিষয়ের ওপর সেশন পরিচালনা করেন।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-১৩

শেয়ার করুন

আপনার মতামত দিন