আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

বিশ্বনাথে কৃষকদের মধ্যে ধান কাটার মেশিন বিতরণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-০৭ ১৮:৪৯:২৯

নিজস্ব প্রতিবেদক, বিশ্বনাথ :: সিলেটের বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এস এম নুনু মিয়া বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বাধীন সরকার কৃষিকান্ধব সরকার, শ্রমিকবান্ধব সরকার। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠনের পর থেকে সর্বস্থনের মানুষের ভাগ্যের উন্নয়নে কাজ করে যাচ্ছে। কৃষিখ্যাতে সরকারের ব্যাপক উন্নয়নের কারণেই আজ বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পন্ন একটি রাষ্ট্রে পরিণত হয়েছে।

তিনি বুধবার দুপুরে সিলেটের বিশ্বনাথে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের মধ্যে প্রায় ১ কোটি ২৪ লাখ টাকা মূল্যের ৪টি ‘কম্বাইন্ড হারভেস্টার (ধান-গম কাটার মেশিন)’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথাগুলো বলেন।

৩১ লাখ টাকা মূল্যের প্রত্যেকটি কম্বাইন্ড হারভেস্টারে সরকার ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায়’ ৭০% (১৯ লাখ ৬০ হাজার টাকা) ভর্তুকি দিচ্ছেন। আর কৃষকরা কিস্তিতে ৩০% (১১ লাখ ৪০ হাজার টাকা) মূল্য পরিশোধ করে কম্বাইন্ড হারভেস্টার ক্রয় করছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌর প্রশাসক বর্ণালী পালের সভাপতিত্বে এবং উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজিব সরকারের পরিচালনায় ‘কম্বাইন্ড হারভেস্টার’ বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রাকিবুল হাসান।

বিশ্বনাথে সরকারের ৭০% ভর্তুকিতে কম্বাইন্ড হারভেস্টারপ্রাপ্তরা হলেন উপজেলার সদর ইউনিয়নের উত্তর ধর্মদা গ্রামের শুকুর আলী, পুরাণ সিরাজপুর গ্রামের ছাদিকুর রহমান, দেওকলস ইউনিয়নের আলাপুর গ্রামের জাবের আহমদ, আগ্নপাড়া গ্রামের পারভেজ আহমদ।

এদিকে উপজেলা কৃষি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা সাংবাদিকদের মাধ্যমে উপজেলাবাসীকে অবহিত করেছেন, ভর্তুকিতে যে কোন কৃষি যন্ত্রপাতি ক্রয় করতে হলে আগ্রহী কৃষকদেরকে লিখিত আবেদন করতে হবে। আর যারা লিখিত আবেদন করবেন তারাই কেবল যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে নিজের পছন্দের কৃষি যন্ত্র ক্রয় করতে পারবেন।



সিলেটভিউ২৪ডটকম/পিবিএ/এসডি-১৮

শেয়ার করুন

আপনার মতামত দিন