আজ সোমবার, ১২ এপ্রিল ২০২১ ইং

সিলেটে টিসিবির ডিলার বিপ্লবের যত অনিয়ম

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-০৭ ১৯:৩৬:০৭

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর ডিলার বিপ্লবের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। টিসিবি’র পণ্য নিয়ম বহির্ভুতভাবে গুদামজাত করে অন্যত্র বিক্রির অভিযোগ ওঠেছে তার বিরুদ্ধে।

টিসিবি’র পণ্য গুদামজাত করা অবৈধ- বিষয়টি নিশ্চিত করেছে সিলেট আঞ্চলিক কার্যালয়। তবে এ বিষয়ে ডিলার বিপ্লবের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

জানা গেছে, পবিত্র মাহে রমজান উপলক্ষে ‘টিসিবি পণ্য, দামে সাশ্রয়ী, মানে অনন্য’ প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটে ১ এপ্রিল থেকে ভ্রাম্যমাণ ট্রাকসেল কার্যক্রম শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সিলেটে টিসিবি’র পণ্য (চিনি, পেঁয়াজ, ডাল, সয়াবিন তেল ও ছোলা) বিক্রয়ের জন্য প্রায় ৩০ জন ডিলার রয়েছেন। এর মধ্যে বিপ্লব একজন। তিনি বেশিরভাগ সময় নগরীর ক্বিনব্রিজের মুখে জালালাবাদ পার্কের সামনে অথবা সার্কিট হাউসের সামনে ট্রাকে করে পণ্য বিক্রি করে থাকেন।

তবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত টিসিবির পণ্য বিক্রি করার কথা থাকলেও বিপ্লব বেশিরভাগ দিনই খুব কম সময় এ দুই স্থানে ট্রাকে করে পণ্য বিক্রি করেন বলে অভিযোগ রয়েছে। কোনো কোনো দিন মাত্র আধা ঘণ্টা পণ্য বিক্রি করেন তিনি। এতে চাহিদা অনুযায়ী ক্রেতারা পণ্য না পেয়ে ভোগান্তিতে পড়েন।

এছড়াও বিপ্লব নিয়ম বহির্ভুতভাবে অবিক্রিত মাল কার্যালয়ে জমা না দিয়ে গুদামজাত করে রাখেন এবং গুদাম থেকে অনেক সময় সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি টাকায় অন্যত্র টিসিবির পণ্য বিক্রি করে থাকেন।

দীর্ঘদিন থেকে বিপ্লব এমন কর্মকাণ্ড চালিয়ে আসছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বিপ্লব নগরীর দাড়িয়াপাড়ার বি ব্লকে একটি দোকান ভাড়া নিয়ে টিসিবির পণ্য মজুদ করে রাখেন। প্রতিদিনের পণ্য প্রতিদিন বিক্রি করা এবং কোনো কারণে পণ্য থেকে গেলে সেগুলো আঞ্চলিক কার্যালয়ে বুঝিয়ে দেয়ার নিয়ম থাকলেও তিনি সে নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দাড়িয়াপাড়ার ওই গুদামে পণ্য রেখে দেন।

অনেক সময় সে গুদাম থেকে টিসিবির পণ্য বাইরে বেশি দামে বিক্রি করেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

অভিযোগের বিষয়ে জানতে গত দুদিন থেকে টিসিবির ডিলার বিপ্লবের মুঠোফোনে বার বার কল দিলেও তিনি রিসিভ করেননি।

পণ্য মওজুদের বিষয়ে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ সিলেট আঞ্চলিক কার্যালয়ের প্রধান মো. ইসমাইল মজুমদার বুধবার (৭ এপ্রিল) সিলেটভিউ-কে বলেন, টিসিবির কোনো ডিলার এমন করে থাকলে সেটি সম্পূর্ণ অবৈধ। প্রতিদিনের পণ্য প্রতিদিনই বিক্রি করার নিয়ম। কোনো কারণে থেকে গেলে সেগুলো ট্রাকেই রেখে দিতে হবে এবং পরদিন ট্রাকে করে নির্দিষ্ট স্থানে নিয়ে গিয়ে বিক্রি করে দিতে হবে। গুদামজাত করা বা গুদাম থেকে অন্যত্র বিক্রি করাও দণ্ডনীয় অপরাধ।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিপ্লবের বিরুদ্ধে এমন অভিযোগ কেউ কোনোদিন দেয়নি। তারপরেও বিষয়টি খতিয়ে দেখা হবে।


সিলেটভিউ২৪ডটকম / ৭ এপ্রিল, ২০২১ / আনোয়ার / ডালিম

শেয়ার করুন

আপনার মতামত দিন