আজ বুধবার, ১৪ এপ্রিল ২০২১ ইং

‘কৃষক অ্যাপ’র মাধ্যমে বিশ্বনাথে ধান ক্রয় করবেন সরকার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-০৮ ২০:১০:২৮

নিজস্ব প্রতিবেদক, বিশ্বনাথ :: ‘কৃষক অ্যাপ’র (মোবাইল অ্যাপ) মাধ্যমে সিলেটের বিশ্বনাথে ন্যায্য মূল্যে ধান ক্রয় করবে সরকার। দেশের ২১০টি উপজেলায় খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য অধিদপ্তরের উদ্যোগে পাইলটিং প্রকল্পের হিসেবে সরকার কৃষক অ্যাপের মাধ্যমে ধান ক্রয় কার্যক্রম শুরু করেছে। নিবন্ধন ও ধান বিক্রয়ের আবেদনের শেষ তারিখ চলতি মাসের ২৫ এপ্রিল। আগ্রহী কৃষকদেরকে ওই সময়ের মধ্যেই নিবন্ধন করতে হবে। গুগল প্লে-স্টোরে গিয়ে ‘কৃষক অ্যাপ’ ডাউন লোড করে যে কেউই নিজের নিবন্ধন করতে পারবেন।

কৃষক নিবন্ধনের জন্য শুধুমাত্র ‘জাতীয় পরিচয়পত্র নম্বর ও মোবাইল নম্বরের’ প্রয়োজন। নিবন্ধনের ক্ষেত্রে সহযোগীতার প্রয়োজন হলে উপজেলা ও পৌর এলাকার কৃষকরা- বিশ্বনাথের উপ-সহকারী কৃষি কর্মকর্তা, পৌরসভা/ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোগক্তা, বিশ্বনাথ খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, জেলা খাদ্য নিয়ন্ত্রকের সহায়তা নিতে পারবেন। এছাড়া ৩৩৩-এ কল করে যে কেউই এব্যাপারে বিস্তারিত জানতে পারবেন।

উপজেলা খাদ্য গুদাম সূত্রে জানা গেছে, ‘কৃষক অ্যাপ’র (মোবাইল অ্যাপ) মাধ্যমে নতুন কৃষক নিবন্ধন করলেই তাঁর ধান বিক্রয়ের আবেদন স্বয়ংক্রিয়ভাবে হয়ে যাবে। তবে নিবন্ধনকৃত পুরাতন কৃষকদের শুধুমাত্র ধান বিক্রয়ের আবেদন করতে হবে।

কৃষকের অ্যাপের সুবিধা হল- (১) নিবন্ধন, বিক্রয়ের আবেদন, বরাদ্ধ আদেশ এবং মূল্য পরিশোধের সনদ সম্পর্কিত তথ্য এসএমএস-এর মাধ্যমে পাওয়া যাবে। (২) সময়, খরচ, হয়রানি ও ভোগান্তি কমবে, (৩) মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ন্য থাকবে না, (৪) নিবন্ধন ও আবেদন সম্পন্ন হওয়ার পর কম্পিউটারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে লটারি করা হবে।

বিষয়টি নিশ্চিত করে বিশ^নাথ খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এলএসডি) মনধন চন্দ্র দাস জানান, খাদ্য গুদামে ধান বিক্রয়কারি কৃষক ও কৃষাণীদের আগামী ২৫ এপ্রিলের ভেতরে ‘কৃষক অ্যাপ’র মাধ্যমে দ্রুত নিবন্ধন করতে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-১২

শেয়ার করুন

আপনার মতামত দিন