আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে উন্নয়ন মেলার সফল সমাপ্তি, ছিল উপচেপড়া ভীড়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-১২ ১১:১৩:১৭

মারুফ খান মুন্না :: সরকারের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ সম্পর্কে জনগণের অশংশীদারিত্ব বাড়ানোর লক্ষে তিন দিনের উন্নয়ন মেলা বুধবার শেষ হয়েছে । বুধবার রিকাবীবাজারস্থ মোহাম্মদ আলী জিমনেশিয়াম হলে জেলা প্রশাসন সিলেট আয়োজিত তিনব্যাপী উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠান সিলেটের জেলা প্রশাসক মো: জয়নাল আবেদীন এর সভাপতিত্বে অনুষ্টিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মো: শহীদুল ইসলাম চৌধুরী এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট রেঞ্জ এর ডিআইজি মো: কামরুল আহসান বিপিএম ,সিলেট মেট্টোপলিটন পুলিশ কমিশনার মো: গোলাম কিবরিয়া, সিলেট অঞ্চলের কর কমিশনার  সৈয়দ আবু দাউদ। পুরস্কার বিতরনী অনুষ্টান পরিচালনা করেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক দেবজিৎ সিনহা ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সৈয়দ মোহাম্মদ আমিনুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম ফেরদৌস আলম, এনডিসি মোহাম্মদ শাহিদুল ইসলাম প্রমুখ।  অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেল্ওায়াত করেন কালেক্টরেট জামে মসজিদ এর ইমাম মাওলানা শাহ আলম এবং গীতা পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা বিবেকানন্দ সমাজপতি।

তিন দিনের এ উন্নয়ন মেলায় একই ছাদের নিচে বেসরকারি সংস্থা আশা, ব্র্যাক এবং ন্যাশনাল ব্যাংকসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান তাদের সেবার ফিরিস্তি তুলে ধরেছেন দর্শনার্থীদের কাছে।আজ মেলার বিভিন্ন স্টল ঘুরে এমনই চিত্র পাওয়া গেছে।

সিলেটের রিকাবীবাজারস্থ মোহাম্মদ আলী জিমনেশিয়ামে অনুষ্ঠিত এ মেলায় দেশের সকল মন্ত্রণালয়, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসারসহ অন্যান্য আইনশৃংখলা বাহিনীসহ পৃথক পৃথক মোট ৭৩টি স্টল এতে অংশ নেয়। সব সরকারি, আধাসরকারি, বেসরকারি ও এনজিও’র পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম ও তাদের পণ্যের  প্রদর্শনী করা হয়।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, আগ্রহী দর্শনার্থী ও ক্রেতাদের ভিড়ে বেশ জমে উঠেছে মেলা। এমনই একজন  এমরান আহমেদ । মেলা কেমন লাগছে জানতে চাইলে তিনি বলেন, ‘ভালোই লাগছে। স্টলগুলো বেশ গোছানো।সাধারণত তথ্য জানার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে আমাদের যাওয়া হয় না বললেই চলে কিন্তু এখানে এসে একই সাথে অনেকগুলো প্রতিষ্ঠানের উন্নয়নের তথ্যচিত্র এবং সেবা পাওয়ায় খুব ভালো লাগছে।

উন্নয়ন মেলার আয়োজক কর্তৃপক্ষের এক কর্মকর্তা জানান, আমাদের মুল উদ্দেশ্য ছিল সরকারের বিভিন্ন ডিপার্টমেন্ট গুলো কিভাবে কাজ করে তা সাধারণ মানুষদের জানানো এবং দেশের উন্নয়নে যাতে তারা এগিয়ে আসে। সরকারি সেবাগুলো এক ছাদের নিচে হওয়াতে সাধারণ মানুষ  উপভোগ করতে পারছে। ড্রাইভিং লাইসেন্স,পাসপোর্ট সেবাসহ অন্যান্য গুরুত্বপুর্ন সেবাসমুহ কিভাবে সাধারণরা পেতে পারে তাও তারা এখান থেকে সহজেই জানতে পারছে। আমরা যে উদ্দেশ্য নিয়ে এ মেলার আয়োজন করেছিলাম, তাতে সফল হয়েছি।

তিন দিনব্যাপী আয়োজিত এ মেলা ছিল আলোচনা সভা, মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা। প্রতিদিন সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানাদিক তুলে ধরা হয়।বরেণ্য শিল্পী কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনায় মেলা প্রাঙ্গণ ছিল মুখরিত।

মেলায় সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসাবে প্রথম স্থান অধিকার করে সদর উপজেলা ভূমি অফিস তারা তিনদিনের মেলায় প্রায় ২১লাখ টাকার রাজস্ব আদায় করে,তাছাড়া ১৪৫টি পরছা ১৮টি নামজারীর কাগজ দাখিল হলে ১৩টি নিস্পত্তি হয়।
ষ্টল প্রদর্শনীতে ১ম স্থান অর্জন করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ।

সিলেটভিউ২৪ডটকম/১২জানুয়ারি,২০১৭/এমকেএম

শেয়ার করুন

আপনার মতামত দিন