আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

রামকানাইগীতি প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৫-১৯ ২৩:০০:১৩

সিলেট :: একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী পন্ডিত রামকানাই দাশের ৮২তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত দুই দিনব্যাপী রামকানাইগীতি প্রশিক্ষণ কর্মশালার সমপানী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উদীচী বাংলাদেশের কেন্দ্রীয় সহ সভাপতি ও বিশিষ্ট সাংস্কৃতি ব্যক্তিত্ব ব্যারিস্টার মো. আরশ আলী বলেছেন, লাঙ্গল থেকে শুরু করে তানপুরার সুরে যার বিচরণ তিনিই পন্ডিত রামকানাই দাশ। আজন্মজীবন জিজ্ঞাসা আর নিরন্তর পরিচর্যা তাকে এই অনন্যতা দিয়েছে। তিনি নিজে বলতেন তিনি একজন চাষী। একসময় জমিতে লাঙ্গল চালিয়ে ফসল ফলিয়েছেন সেই হাতে আবার তানপুরার তার বেধে সুরের মূর্ছানায় আমাদের মোহিত করেছেন। তাই লাঙ্গল থেকে তানপুরা সুদীর্ঘ জীবনী আমাদের শুধু রোমাঞ্চিত করে না পাশাপাশি জানিয়ে দেয় জীবন জয়ের গল্প। রামকানাই দাশ  আজ আমাদের মাঝে নেই। তার সৃষ্টি এবং স্মৃতিকে ধরে রাখতে হবে। এতে করে তার প্রতি যথাযথ সম্মান দেখানো হবে। সংগীত পরিষদ তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান। সিলেটসহ দেশের বড় বড় শিল্পীরা এই প্রতিষ্ঠানের শিক্ষার্থী। রামকানাই দাশের রচিত ও সুরারোপিত গান ছড়িয়ে দিতে সবাইকে এগিয়ে আসতে হবে। এটা কারো একার পক্ষে সম্ভব না। সকলের সম্মিলিত প্রচেষ্টায় কাজ করে যেতে হবে।  এটা আমাদের পবিত্র দায়িত্ব।

শুক্রবার সংগীত পরিষদ সিলেটের উদ্যোগে নগরীর ক্বিনব্রীজ সংলগ্ন সম্মিলিত নাট্য পরিষদের মহড়াকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা ড. নাজিয়া চৌধুরী সভাপতিত্বে ও  সংগীত পরিষদের সাধারণ সম্পাদক পিনুসেন দাশের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন কবি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তুষার কর। এসময় স্বাগত বক্তব্য রাখেন সংগীত পরিষদের দপ্তর সম্পাদক মামুন পারভেজ। কর্মশালা পরিচালনা করেন, বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী অনিন্দিতা চৌধুরী, সংগীত পরিষদের শিক্ষাকর্মী সুকণ্যা শৈলি ও লোকসংগীত শিল্পী ধরণী কান্ত দাশ। 

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগীত পরিষদে কোষাধ্যক্ষ রাজীব দে চৌধুরী, সদস্য স্বরাজ চন্দ্র দে, সংগীত শিল্পী সীমারানী সরকার, লিংকন দাশ, জয়ন্ত দামশ প্রমুখ। 
   
উল্লেখ্য, গত ১৫ এপ্রিল একুশেপদপ্রাপ্ত সংগীত সাধক পন্ডিত রামকানাই দাশের ৮২তম জন্মজয়ন্তী ছিল। এ উপলক্ষে গত বৃহস্পতিবার ও শুক্রবার (১৯ ও ২০ মে) দুই দিনব্যাপী রামকানাই দাশ রচিত ও সুরারোপিত গানের কর্মশালা আয়োজন করা হয়।

সিলেটভিউ২৪ডটকম/১৯ মে ২০১৭/প্রেবি/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন