আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

সিলেটে ফের বিতর্কিত ছাত্রলীগ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৭-১৪ ১১:২৬:৪১

মারুফ খান মুন্না ::  আবারো বিতর্কিত ছাত্রলীগ। বিতর্ক যেন পিছু ছাড়ছে না সিলেট ছাত্রলীগের। সিলেটের কতিপয় কিছু ছাত্রলীগ নেতার একের পর এক বিতর্কিত ঘটনায় বার বার আলোচনায় আসছে বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম গুরুত্বপুর্ণ  সিলেটের ছাত্রলীগের ইউনিট। কোনোভাবেই দুর্নাম ঘোচাতে পারছে না দেশের অন্যতম প্রাচীন ছাত্র সংগঠনটির সিলেটের ইউনিটসমুহ।

গতকাল একইদিনে কয়েকটি বিতর্কিত কর্মকান্ডে আবারো সমালোচনায় সিলেট ছাত্রলীগ। আওয়ামী লীগ নেতা রঞ্জিত সরকারের অনুসারী হোসেইন গ্রুপ ও টিটু গ্রুপের মধ্যে বুধবার রাতে আধিপত্য বিস্তার নিয়ে হাতাহাতি হয়। গতকাল বৃহস্পতিবার সকালে ছাত্রলীগ নেতা টিটু চৌধুরী এবং ডায়মন্ডের নেতৃত্বে সিলেট এমসি কলেজ হোস্টেলে ব্যাপক ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে।

বিতর্কিত কর্মকান্ড এখানেই থেমে থাকেনি। ছাত্রলীগের দুই গ্রুপের ধাওয়া-পাল্টাধাওয়ার সময় ভাঙচুরের ঘটনায় সিলেট এমসি কলেজ হোস্টেল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা ও তদন্ত কমিটি করা হয়। উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তা এবং অনাকাঙ্খিত ঘটনা এড়াতে শিক্ষার্থীদের সন্ধ্যা ৬টার মধ্যে হোস্টেল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু হোস্টেল ত্যাগ করে এমসি কলেজ হোস্টেলের এক আবাসিক শিক্ষার্থী বাসস্ট্যান্ডে গিয়ে নিজের গ্রামের বাড়িতে যাওয়ার পথে কয়েকজন ছাত্রলীগকর্মী কর্তৃক হামলার শিকার হন।এসময় কুমারগাঁও বাসস্ট্যান্ড থেকে ৭ ছাত্রলীগ নেতাকর্মীকে আটক করে জালালাবাদ থানা পুলিশের কাছে সোপর্দ করেছেন স্থানীয় জনতা।

বৃহস্পতিবার (১৩ জুলাই) এমসি কলেজ ছাত্রাবাস ভাঙচুরের ঘটনায় শাহপরান থানায় জিডি দায়ের করা হয়েছে। কলেজ কতৃপক্ষ অর্থনীতি বিভাগের অধ্যাপক আবদুল কুদ্দুসকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। কলেজের অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র নিতাই বলেন, ‘তদন্ত প্রতিবেদন পাওয়ার পর দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এদিকে, সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ-উস-সামাদ চৌধুরী কয়েসকে নিয়ে ফেসবুকে কটুক্তির অভিযোগে ছাত্রলীগের ৭ কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বালাগঞ্জের রুকনপুর গ্রামের মৃত আব্দুল রফিকের ছেলে এমরুল হক বাদী হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ৫৭ ধারায় বালাগঞ্জ থানায় মামলাটি দায়ের করেছেন। মামলার এক আসামিকে পুলিশ বৃহস্পতিবার গ্রেফতার করেছে।থানার এসআই আক্তারুজ্জামান মামলাটি তদন্ত করছেন বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, অতীতের সংঘাত, সংঘর্ষের বিচার না হওয়ায় বর্তমানেও এসব ঘটনার থামাথামি নেই।  অতীতে সিলেটে ছাত্রলীগ কর্তৃক যতো অপরাধকর্ম সংঘটিত হয়েছে, সেগুলোর সুষ্ঠু বিচার হলে এমসি কলেজসহ সিলেট ছাত্রলীগ এভাবে একের পর এক নেতিবাচক ঘটনার শিরোনাম হতো না বলেই সংশ্লিষ্টদের অভিমত।মূলত গ্রুপিং রাজনীতির কারণে এসব সংঘাতের ঘটনা ঘটছে। যারা গ্রুপিং রাজনীতিকে লালন করে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-সিলেট শাখার সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী সিলেটভিউ২৪ডটকমকে বলেন, ‘অতীতে অসংখ্য অপরাধকর্ম সংঘটিত হয়েছে। সেসব ঘটনার কোনো বিচার হয়নি। যদি অতীতের ঘটনাগুলোর সুষ্ঠু বিচার হতো, তবে বর্তমানে এসব ঘটনা ঘটতো না। বিচারহীনতার কারণে দীর্ঘ হচ্ছে অপরাধকর্মের সংখ্যা।’

অভ্যন্তরীণ কোন্দলে একের পর এক হামলা পাল্টা হামলা, কলেজ হোস্টেল ভাংগচুর, আওয়ামী লীগ সিনিয়র নেতাকর্মীর বিপক্ষে বাজে মন্তব্য, প্রেমে ব্যর্থ হয়ে ছাত্রীর ওপর নৃশংস হামলা, শিক্ষক লাঞ্ছনা, ইভটিজিং, মাদক, টেন্ডার, ছিনতাই ও চাঁদাবাজ, জায়গা দখল, বাসা দখল, প্রশাসনের সাথে বিতর্ক, সাংবাদিক লাঞ্ছনাসহ বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়ছেন ক্ষমতাসীন দলের অন্যতম ভ্রাতৃপ্রতিম এ সংগঠনটির সিলেটের কতিপয় নেতাকর্মীরা। আর ভ্রাতৃপ্রতিম সংগঠনটির কতিপয় নেতাকর্মীর এহেন বিতর্কিত কর্মকান্ডে বিব্রত সাবেক ও বর্তমান কেন্দ্রীয় ছাত্রলীগের অনেক নেতাসহ আওয়ামী লীগের সিলেটের নেতৃবৃন্দ।

নাম প্রকাশ না করার শর্তে সিলেটের একাধিক আওয়ামী লীগ নেতা জানিয়েছেন, ছাত্রলীগের এমন বিতর্কিত কর্মকান্ডে এখনই কঠোর ব্যবস্থা গ্রহণ করা না হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের সকল আসনে আওয়ামী লীগের ভরাডুবী হতে পারে।

সিলেটভিউ২৪ডটকম/১৪ জুলাই ২০১৭/এমকে-এম/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন