আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ইউজিসির অভিন্ন নীতিমালা প্রত্যাখ্যান করেছে সিকৃবি শিক্ষক সমিতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৭-১৭ ২১:১৯:৪৪

সিকৃবি সংবাদদাতা :: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রস্তুতকৃত অভিন্ন নীতিমালা বিশ্ববিদ্যালয়ের বর্তমানে প্রচলিত নীতিমালার সাথে সাংঘর্ষিক, অসামঞ্জস্যপূর্ণ হওয়ায় তা প্রত্যাখ্যান করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

সোমবার বিকাল শিক্ষক সমিতির এক জরুরী সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ অভিন্ন নীতিমালা শিক্ষক সমাজের কল্যান পরিপন্থি এবং উচ্চশিক্ষার উন্নয়ন ও প্রসারের ক্ষেত্রে অন্তরায় বলে জানিয়েছেন সমিতির নেতৃবৃন্দ।

সভায় অতি সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রস্তুতকৃত ও প্রকাশিত ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ, পদোন্নতি/পদোন্নয়ন বিষয়ে’ অভিন্ন নীতিমালা বিস্তারিত আলোচনা শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত শিক্ষক সমিতির নেতৃবৃন্দ জানান, উক্ত নীতিমালা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান গণতান্ত্রিক ও উন্নয়নমুখী সরকারকে বিব্রত করার এক হীন প্রচেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত করার এক অপপ্রয়াস । নীতিমালায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাধারণ সভার গৃহীত সিদ্ধান্তসমূহ অগ্রাহ্য করা হয়েছে। উপরন্তু বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও ফেডারেশনভুক্ত বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের ওপর এর দায় চাপানো হয়েছে, যা বিশ^বিদ্যালয়সমূহের সাধারণ শিক্ষকগণের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

এছাড়াও সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়ন-বাস্তবায়ন করে বিশ^বিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সরকারের আশু সদয়দৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১৭ জুলাই ২০১৭/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন