আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

সিলেটে বন্ধ পাঁচ সড়ক, বিকল্প রাস্তা ব্যবহারের অনুরোধ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৮-১২ ০০:০৫:৪৩

নিজস্ব প্রতিবেদক :: হযরত শাহজালাল (রহ.) মাজারে ৬৯৮তম বার্ষিক ওরশ আজ শনিবার থেকে শুরু হচ্ছে। ওরশ উপলক্ষে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে দরগাহ কর্তৃপক্ষ। পাশাপাশি ১১ আগস্ট (শুক্রবার) দুপুর ২টা থেকে ১৩ আগস্ট (রবিবার) দুপুর ২টা  পর্যন্ত কিছু নির্দেশনা মেনে চলার অনুরোধ জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।

আজ থেকে শুরু হওয়া পবিত্র ওরশ চলাকালীন সময়ে আম্বরখানা থেকে চৌহাট্টা, দর্শন দেউরী হতে ঝর্ণারপাড়, রাজার গলি হতে মাজারের প্রধান গেইট, মিরের ময়দানস্থ হোটেল হেরিটেজ হতে ঝর্ণারপাড় রাস্তা এবং মাদ্রাসা সড়কস্থ পূবালী ব্যাংক গেইট হতে মিনার গেইট পর্যন্ত এই পাঁচটি রাস্তায় যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে ঐ এলাকাগুলোতে বসবাসকারী, এ্যাম্বুলেন্স, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও অন্যান্য অত্যাবশ্যকীয়  সেবা প্রদানকারী সংস্থার জন্য যান চলাচলে আরোপিত বিধি নিষেধ শিথিল থাকবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া এন্ড কমিউনিটি সার্ভিস) মো. জেদান আল মুসা প্রেরিত এক গণবিজ্ঞপ্তিতে উপরোক্ত নির্দেশনা এবং মাজার ও তার আশপাশ এলাকায় কোন যানবাহন পার্কিং না করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা সিলেটভিউ২৪ডটকমকে বলেন, পবিত্র ওরশ উপলক্ষে যান চলাচলে আরোপিত বিধি যেসব সড়কে রয়েছে ঐ গুলোর বিকল্প রাস্তা ব্যবহারের জন্য নগরবাসীকে অনুরোধ করা হলো। শান্তি-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং শান্তি পূর্ন  ও যথাযথ ধর্মীয় ভাব গাম্ভিরয্যের সাথে পবিত্র ওরশ সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে নগরবাসীর সহযোগিতা কামনা করেন তিনি।

সিলেট মেট্রোপলিটন পুলিশ সুত্রে জানা গেছে পুরো মাজার এলাকায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা হাতে নিয়েছে। যে কোন ধরনরে অপ্রীতিকর ঘটনা এড়াতে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ ১০টি পয়েন্টে থাকবে চেকপোষ্ট। নিরাপত্তার স্বার্থে মাজারের ভেতরে ও বাইরে প্রায় অর্ধশতাধিক নতুন করে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে।কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেদিকে লক্ষ রেখে সিলেট মহানগর পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। মাঠ পর্যায়ের পুলিশের পাশাপাশি মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও তৎপর থাকবেন।

এদিকে, রেওয়াজ অনুযায়ী ওরসের দিন আজ শনিবার সকাল ৯টা থেকে শুরু হবে মাজারে গিলাফ চড়ানো। চলবে বিকাল পর্যন্ত। রোববার ভোররাত ৩টা ১৫ মিনিটে আখেরী মোনাজাতের পর শিরনী বিতরনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হবে ওরশ।

উল্লেখ্য, ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠেছে মাজার।

সিলেটভিউ২৪ডটকম/১২ আগস্ট ২০১৭/এমকে-এম

শেয়ার করুন

আপনার মতামত দিন