আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

হজরত শাহজালাল (রহ.) উরসে ভক্তদের উপচেপড়া ভিড়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৮-১৩ ১০:৫৫:১৬

নিজস্ব প্রতিবেদক :: বৃষ্টি উপেক্ষা করে সিলেটের ওলিকুল শিরোমনি হজরত শাহজালাল (রহ.) উরসে ঢল নেমেছে ভক্ত ও আশেকানের। মাজার এলাকায় ভিড় আর ভিড়। এই ভিড় ঠেলে সকাল ৯টা থেকে শুরু হয় গিলাফ ছড়ানো পর্ব। প্রথমে দরগাহ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে গিলাপ ছড়ান। এরই মধ্য দিয়েউরসের আনুষ্ঠানিকতা শুরু হয়। গতকাল বিকাল পর্যন্ত গিলাফ চড়ানো পর্ব চলে। দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আওয়ামী লীগ নেতারা গিলাফ চড়ান।

মাজার কর্তৃপক্ষ জানিয়েছেন- এবার সিলেটে ৬৯৮তম উরস মোবারক পালন করা হচ্ছে। গিলাফ চড়ানোর পর কোরআন খানি, জিকির আজকার ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এরপর ভোররাতে আখেরি মোনাজাতের মাধ্যমে উরসের আনুষ্ঠানিকতা শেষ হবে। রোববার সকালে শিরনি বিতরণ করা হবে।

উরস উপলক্ষে শুক্রবার সকাল থেকে গাড়ি নিয়ে দূর-দূরান্ত থেকে আসতে থাকেন ভক্ত ও আশেকানরা। তারা গাড়ি নিয়ে মাইক বাজিয়ে নগরীতে প্রবেশ করেন। এসব যানবাহন বিভিন্ন স্থানের পার্কিংয়ে আটকে দেয়। এ কারণে বৃষ্টি মাথায় নিয়ে ভক্ত ও আশেকানরা ভিজে মাজার এলাকায় এসে প্রবেশ করেন।

মাজার কর্তৃপক্ষ জানিয়েছে- এবার উরসের আগে থেকেই সিলেটে বৃষ্টি শুরু হয়েছে। এই বৃষ্টির কারণে এবার মাজারে ভক্তদের আনাগোনা কম। এরপরও আগত ভক্তরা যাতে কোনো দুর্ভোগে না পড়েন সে কারণে তারা মাজার এলাকায় ছামিয়ানা টাঙিয়েছেন। মহিলাদের জন্য ইবাদতের আলাদা ব্যবস্থা রয়েছে। উরসে আসা ভক্তরা অবস্থান নিয়েছেন দরগাহ এলাকার বিভিন্ন হোটেল-মোটেলে।

এদিকে উরস উপলক্ষে সিলেট মেট্রোপলিটন পুলিশ পুরো মাজার এলাকায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ ১০টি পয়েন্টে বসানো হয়েছে চেকপোস্ট। নিরাপত্তার স্বার্থে মাজারের ভেতরে ও বাইরে প্রায় অর্ধশতাধিক নতুন করে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে।

উরস উপলক্ষে মাজারের ঝর্ণারপাড় এলাকাসহ বিভিন্নস্থানে বসানো হয়েছে ভক্তিমূলক গানের আসর। এসব আসরে বাউল, মুর্শিদী গান পরিবেশন করছেন ভক্তরা। তারা গানে গানে উরস পালন করছেন। বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার ভক্ত আশেকান পালন করছে হজরত শাহজালাল (রহ.) এবারের উরস।

সিলেটভিউ২৪ডটকম/১৩ আগস্ট ২০১৭/ডেস্ক/এমকে-এম

শেয়ার করুন

আপনার মতামত দিন