আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

মিয়ানমারে গণহত্যা প্রতিবাদে সিলেট জেলা আইনজীবী সমিতির মানবন্ধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৯-১৩ ১৬:৫০:৩৯

সিলেট ::    মিয়ানমারের জাতিগত সহিংসতায় রোহিঙ্গা মুসলিম হত্যা বন্ধ ও বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে নিজ দেশে ফিরিয়ে নেয়ার দাবিতে মানবন্ধন, প্রতিবাদ সমাবেশ করেছে সিলেট জেলা আইনজীবী সমিতি।

বুধবার দুপুরে আদালত পাড়া প্রাঙ্গনে এ  মানবন্ধন  প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশে সমিতির সভাপতি এডভোকেট মোহাম্মদ লালা’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট হোসেন আহমদের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- সিলেটের পিপি বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য ও আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিছবাহ উদ্দিন সিরাজ, সমিতির সাবেক সভাপতি মোঃ জামিলুল হক জামিল, সাবেক সভাপতি এ.এফ.এম. রুহুল আনাম চৌধুরী (মিন্টু), সাবেক সভাপতি এ.কে.এম. শমিউল আলম, সাবেক  সাধারণ সম্পাদক সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল), সাবেক সাধারণ সম্পাদক শাহ আশরাফুল ইসলাম (আশরাফ), কার্যনির্বাহী কমিটির সহ সভাপতি-০১ মোঃ সামছুল হক ও সহ সভাপতি-০২ জেবুন নাহার সেলিম, সিনিয়র সদস্য ফখরুউদ্দিন আহমদ, মৌলানা আব্দুর রকিব, ভি.পি. কৌসুুলি মোঃ রাজ উদ্দিন, আশিক উদ্দিন (আশুক), মিনহাজ উদ্দিন খান, মোঃ আব্দুল কুদ্দুছ, আব্দুল হাই কাইয়ুম, শহিদুজ্জামান চৌধুরী, যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন দিলু ও মোহাম্মদ আকমল খান, সাবেক যুগ্ম সম্পাদক ফজলুল হক সেলিম, গোলাম রাজ্জাক চৌধুরী জুবের, মোঃ মাসুক আহমদ, মোস্তফা দিলোয়ার আল-আজহার, মোঃ জোবায়ের বখ্ত জুবের, সাবেক সহ-সভাপতি আব্দুল হাই, এডিশনাল পিপি মোঃ সামছুল ইসলাম, মাহফুজুর রহমান, সিনিয়র সদস্য কামাল হোসেন, আতিকুর রহমান শাবু, আলিম উদ্দিন, এ.কে.এম. ফখরুল ইসলাম, সমর বিজয় সী শেখর, এহছানুল মাহবুব ফেরদৌসী জুবের, এমদাদ হোসেন, সুশীল চন্দ্র দাস, শিব্বির আহমদ বাবলু, মুমিনুর রহমান টিটু, এম. আর. খান মুন্না, ইকবাল হোসেন, আলতাফ হোসেন, আলাউদ্দিন, সাইফুর রহমান, সমাজ বিষয়ক সম্পাদক মোহাম্মদ এজাজ উদ্দিন, লাইব্রেরী সম্পাদক বিকাশ অধিকারী, সহ সমাজ বিষয়ক সম্পাদক মোঃ সেলিম মিয়া।

আরোও উপস্থিত ছিলেন- সহকারি নির্বাচন কমিশনার নুরুল আমীন, সাবেক সহ-সম্পাদক মোঃ আব্দুল খালিক, সহ-সম্পাদক দিলরুবা বেগম কাকলী, হোসাইন আহমদ শিপন, হাদিয়া চৌধুরী মুন্নি, ওহিদুজ্জামান চৌধুরী, এমরান আহমদ, হেদায়েত হোসেন তানভীর, এমরান আহমদ, ঝরণা বেগম, হাসান আহমদ, মনির উদ্দিন, শাহাব উদ্দিন, শাহ সাহাদত আলী (সাকি), সৈয়দ কাওছার আহমদ, মোঃ আজিজুর রহমান, কবির আহমদ, মানিক উদ্দিন, রেদওয়ান আহমদ, আজহারুল ইসলাম চৌধুরী, মুহিতুর রহমান তালুকদার, জাকির হোসেন, মাসুম আহমদ, সায়াদ মিয়া, কানন আলম, সমিতির এম.এল.এস.এস. সহ সকল কর্মকর্তাগণ।

সমাবেশে বক্তারা বলেন, ‘মিয়ানমারের মুসলমান নর-নারী ও শিশুদের নিষ্ঠুরভাবে গণহত্যা চালানো হচ্ছে। প্রতিদিন গণহারে সাধারণ মানুষকে হত্যা করা হচ্ছে। দেশের সচেতন নাগরিক হিসেবে আমরা মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলমান নির্যাতন-নিপীড়নের প্রতিবাদ জানাচ্ছি। আমরা চাই মিয়ানমারের গনহত্যা এই মুহুর্তে বন্ধ হোক এবং রোহিঙ্গাদের নিজেদের ভূমিতে নিরাপদে ফেরত নিতে হবে। এ নির্যাতন ও গণহত্যা বন্ধ করতে হবে। রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ব্যাপারে বাংলাদেশ সরকার ও দেশের জনগণ এখন পর্যন্ত মানবতাকেই প্রাধান্য দিচ্ছে। কিন্তু আন্তর্জাতিক মহলকে বিবেচনা করতে হবে, জনসংখ্যাবহুল বাংলাদেশের জন্য এটা নানামাত্রিক সংকট সৃষ্টি করতে পারে। তাই জাতিসংঘের অধীনে মিয়ানমারে একটি নিরাপদ জোন করে রোহিঙ্গাদের সেদেশে ফিরিয়ে নিতে হবে।

তারা আরও বলেন, ‘অং সান সু চিকে শান্তিতে নোবেল দেয়া হয়েছে সেটা ফিরিয়ে নেয়া হোক।

বক্তারা সরকারকে উদ্দেশ্য করে বলেন, ‘বিশ্বকে ভালোভাবে অবহিত না করলে মিয়ানমারের হিংস্র থাবা থেকে মুসলমানদের গণহত্যা কোন মতেই বন্ধ করা সম্ভব হবে না।  মিয়ানমারের জাতিগত সহিংসতায় রোহিঙ্গা মুসলিম হত্যা বন্ধ ও বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে নিজ দেশে ফিরিয়ে নেয়ার দাবিতে সিলেট জেলা আইনজীবী সমিতির উদ্যোগে মানবন্ধন অনুষ্ঠিত হয়।


সিলেটভিউ২৪ডটকম/১৩ সেপ্টেম্বর ২০১৭/প্রেবি/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন