আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

মৌলভীবাজারে হাজার হাতের দুর্গা প্রতিমা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০৯-২৩ ০০:০২:০৬

ওমর ফারুক নাঈম, মৌলভীবাজার :: দুর্গাপূজা বা দুর্গোৎসব হল দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা সমগ্র হিন্দুসমাজেই প্রচলিত। তবে বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব। তবে বাঙালি হিন্দু সমাজের প্রধান ধর্মীয় উৎসব হওয়ার দরুন বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা রাজ্যে দুর্গাপূজা বিশেষ জাঁকজমকের সঙ্গে পালিত হয়। এবছর মৌলভীবাজারে ব্যতিক্রমী আয়োজনের মধ্যে দূর্গা পূজা উদযাপন করতে যাচ্ছে ত্রিনয়ণী শিববাড়ী পূজা উদযাপন পরিষদ।

প্রতিবছরের মত এবছরও ব্যতিক্রমী মূর্তি তৈরী করে এখন থেকে তারা দৃষ্টি কাড়ছেন। আয়োজকরা জানালেন এবছর দূর্গাপূজা উপলক্ষে তাদের উদ্যোগে ১ হাজার হাত বিশিষ্ট দুর্গা প্রতিমা তৈরি করা হয়েছে। প্রতিমাটি উচ্চতায় প্রায় ৩৫ ফুট। চওড়াতেও প্রায় ৩০ ফুট। এছাড়া সত্যযুগ ও ক্রেতাযুগের কাহিনী অবলম্বনে প্রায় ১শত দেব-দেবীর পূজার আয়োজন করা হয়েছে। ওখানে ১হাজার হাত বিশিষ্ট এক ব্যতীক্রমী দূর্গাপূজা পালন করবেন হিন্দু ধর্মাবলম্বীরা। ব্যতিক্রমী এ পূজার আয়োজন করতে পেরে মৌলভীবাজার পৌর শহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়ণী শিববাড়ী পূজা উদযাপন পরিষদের সদস্যরাও উৎফুল্ল। চমক সৃষ্টিকারী এই প্রতিমা শিল্পী প্রসেনজিৎ পাল কাংগোর তত্বাবধানে তৈরি এই প্রতিমা আসন্ন দুর্গাপূজায় শোভা পাবে শহরের সৈয়ারপুর এলাকার ত্রিনয়ণী শিব বাড়ীর পূজা প্যান্ডেলে।

পূজা কমিটির সভাপতি শ্রীকান্ত সূত্র ধর জানান, মূল প্রতিমাটির পিছনে এক হাজার হাত এমনভাবে স্থাপন করা হবে যাতে সামনে থেকে দেখলে মনে হবে দেবী দূর্গা যেন হাজার হাত নিয়ে দন্ডায়মান। আয়োজকরা প্রত্যাশা করছেন তাদের প্রতিমা দর্শন করতে প্রচুর জনসমাগম ঘটবে।

আয়োজকদের জোর দাবী, তাদের তৈরীকৃত ১ হাজার হাত বিশিষ্ট প্রতিমা মূর্তিটি সিলেট বিভাগের মধ্যেই এটাই প্রথম। এই হাজার হাত দিয়ে দেবী সমাজের সমস্ত অশুভ শক্তিকে দূর করবেন এমনটিই তাদের বিশ্বাস ও প্রত্যাশা। শিল্পী প্রসেনজিৎ পাল কাংগো জানিয়েছেন, মূতিটির কাঠামো এখানেই তৈরি করা হয়েছে। জোড়া দেওয়ার কাজও শেষ হয়েছে। এখন শুধু রং তুলির কাজ চলছে।

আগামী ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বী সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা। এরই মধ্যে মৌলভীবাজার জেলা পূজা উদযাপন কমিটির সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়ছে। মৌলভীবাজার জেলায় মন্দিরে মন্দিরে চলছে পূজার প্রস্তুতি। পূজামন্ডপ গুলোও সাজানো হচ্ছে নানারঙে। প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন মৃৎশিল্পীরা। জেলা পূজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক পঙ্কজ রায় মুন্না জানান, আসন্ন শারদীয় দূর্গা পূজা উপলক্ষে মৌলভীবাজার পূজা উদযাপন কমিটি সারা জেলায় উৎসব মুখর পরিবেশে প্রস্তুুতি নিচ্ছেন। মূর্তি বানানোর কাজও শেষ পর্যায়ে।

তিনি জানান, সারা জেলায় এ বছর সার্বজনীন ৮২০ টি মন্ডপে দূর্গা পূজাসহ ব্যক্তিগত উদ্যোগে ১৮৪টি মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। প্রত্যেক পূজা মন্ডবে ১৫ জন ভলেন্টিয়ার কাজ করবেন। মৌলভীবাজার জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল জানান, শারদীয় দূর্গা পূজা উপলক্ষে সারা জেলায় প্রত্যেক মন্ডপে পুলিশ, র‌্যাবও আনসার সহ মোবাইল ডিউটি থাকবে। পূজার নিরাপত্তা নিশ্চিত করার জন্য সারা জেলায় ৯০৫ জন পুলিশ ফোর্স সহ ৭০০০ হাজার আনসার নিয়োজিত থাকবে। জেলা প্রশাসন থেকে আর্থিক বরাদ্ধও দেয়া হয়েছে।

আগামী ২৬ সেপ্টেম্বর মহাষষ্ঠিতে দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হবে পূজার অনুষ্ঠিকতা। পূজা চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এবছর মা দুর্গা নৌকায় চড়ে পৃথিবীতে আসবেন। আবার কৈলাশে ফিরে যাবেন ঘোটকে (ঘোড়া) চড়ে।

সিলেটভিউ২৪ডটকম/২৩ সেপ্টেম্বর ২০১৭/ওফানা/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন