আজ মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং

কমলগঞ্জে সিআইপিআরবি’র পর্যালোচনা সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-১২ ১৯:৫৮:১৫

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমসেরনগর চা বাগান হাসপাতালে সিআইপিআরবি’র আয়োজনে এক ত্রৈমাসিক পর্যালোচনা সভা বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় মেডিকেল অফিসার ডা. মোঃ আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সিআইপিআরবি’র মিডওয়াইফ হাসনা আক্তারের উপস্থাপনায় অনুষ্ঠিত সভায় পরিবার পরিকল্পনা পরিদর্শক সালাউদ্দিন আহমেদ, শমসেরনগর চা বাগান পঞ্চায়েত সভাপতি নিপেন্দ্র বাউরী, পঞ্চায়েত সেক্রেটারী শ্রীকান্ত কানু গোপাল, স্বাস্থ্য বিভাগের স্থানীয় প্রতিনিধি, বাগান হাসপাতালের কম্পাউন্ডার, মিডওয়াইফ, ড্রেসার, প্রফেশনাল মিডওয়াইফ, বাগানের স্বাস্থ্যকর্মীবৃন্দ ও প্রকল্পের স্বেচ্ছাসেবীগণ উপস্থিত ছিলেন।

সভায় হাসপাতালে প্রসব বৃদ্ধি, গর্ভবতী মায়েদের গর্ভকালীন সেবার মান বৃদ্ধি, জরায়ু ক্যান্সার স্ক্রীনিং বিষয়ে মহিলাদের মধ্যে সচেতনতা সৃষ্টি, গর্ভকালীন, প্রসবকালীন জটিলতায় সিআইপিআরবি’র রেফারেল কার্যক্রমে সহযোগিতা ইত্যাদি বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়। সভায় সিদ্ধান্ত হয় যে, চা বাগান এলাকায় পঞ্চায়েত নেতৃবৃন্দ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের কর্মী, বাগানের স্বাস্থ্য কর্মী ও সিআইপিআরবি’র স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে মাতৃস্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য বিষয়ক সচেতনতা সভা পরিচালিত হবে। সভায় ‘বাগান মায়ের জন্য’ প্রকল্পের ত্রৈমাসিক অগ্রগতি উপস্থাপন করেন সিআইপিআরবি’র কর্মসূচী সমন্বয়কারী মোঃ আলতাফুর রহমান।

সভায় জানানো হয়, চা বাগান জনগোষ্ঠীর মাতৃস্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্যের উন্নয়নের লক্ষ্যে পরিচালিত উক্ত প্রকল্পের আওতায় চলমান কর্মসূচীগুলোর সাথে জরায়ু ক্যান্সার স্ক্রীনিং কার্যক্রম আগামী ১৬ অক্টোবর থেকে পরিচালিত হবে। ২৫-৬৫ বছরের বিবাহিত মহিলাদের জরায়ু ক্যান্সার প্রতিরোধের লক্ষ্যে এই কার্যক্রম মৌলভীবাজার জেলার রাজঘাট, খেজুরীছড়া, আমরাইলছড়া, সাঁতগাও, হোসেনাবাদ, আলীনগর, শমসেরনগর, মিরতিংগা, মাধবপুর এবং ফুলবাড়ি চা বাগান হাসপাতালে বিনামূল্যে পরিচালনা করা হবে।

উল্লেখ্য যে, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (UNFPA) মৌলভীবাজার জেলার চা বাগান সমূহে প্রজনন ও মাতৃস্বাস্থ্য সেবার মান উন্নয়নে সিআইপিআরবি (CIPRB) নামক জাতীয় স্বাস্থ্য উন্নয়ন ও গবেষনা মূলক সংস্থাকে কারিগরি সহযোগিতা প্রদান করছে। এরই ধারাবাহিকতায় সংশ্লিষ্টদের নিয়ে এই ত্রৈমাসিক পর্যালোচনা সভার আয়োজন করা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/১২ অক্টোবর ২০১৭/জেএ/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন