আজ মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪ ইং

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দ্বিতল গ্যালারী, বাড়লো দর্শক ধারণক্ষমতা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-১৩ ০০:০৪:৪১

দিব্য জ্যোতি সী :: চা বাগান আর পাহাড়ে মাঝখানে নির্মিত দেশের অন্যতম সুন্দর ও অত্যাধুনিক সুবিধা সম্পন্ন ক্রিকেট স্টেডিয়াম সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম। বিভাগীয় ক্রিড়া সংস্থার তত্ত্বাবধানে থাকায় সিলেটে এটিকে বিভাগীয় স্টেডিয়ামও বলা হয়ে থাকে। মনোমুগ্ধকর পরিবেশ আর দেশের একমাত্র গ্রীন গ্যালারিসমৃদ্ধ নান্দনিক এই স্টেডিয়ামে ইতোমধ্যেই অনুষ্ঠিত হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ, যুব বিশ্বকাপ থেকে শুরু করে বেশকটি আন্তর্জাতিক ম্যাচ।

বর্তমানেও এইমাঠে চলছে বাংলাদেশ ‘এ’ ও আয়ারল্যান্ড ‘এ’ দলের মধ্যকার চারদিনের ম্যাচ। আর গত সপ্তাহে শেষ হয়েছে বাংলাদেশ বনাম আফগানিস্তান অনুর্ধ্ব-১৯ দলের সিরিজ। নভেম্বরের শুরুতে এই স্টেডিয়াম থেকেই যাত্রা শুরু করছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)।

আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলার জন্য ২০১৪ সালে অনেকটা তড়িঘড়ি করে অসম্পূর্ণ কাজ সম্পন্ন করে প্রস্তুত করা হয় স্টেডিয়ামটিকে। এসময় স্টেডিয়ামটিতে দর্শক ধারণ ক্ষমতা ছিল প্রায় ১৪ হাজার। সেসময় মাঠে জায়গা না পেয়ে সিলেটের ক্রিড়ামোদি অনেক দর্শককেই ফিরে যেতে হয়েছিল।

২০১৬ সিলেট-১ আসনের সংসদ সদস্য ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের নির্দেশনায় স্টেডিয়ামের পূর্বদিকের গ্যালারি সম্প্রসারণের উদ্যোগ নেয় জাতীয় ক্রীড়া পরিষদ। এ আসনবৃদ্ধির কাজ এখন প্রায় শেষ। প্রায় এক বছর কাজের পর দৃষ্টিনন্দন এই মাঠের দর্শক ধারণ ক্ষমতা বেড়েছে প্রায় ৪ হাজার। যার ফলে এই মাঠে এখন প্রায় ১৮ হাজার দর্শক খেলা দেখতে পারবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

দ্বিতল বিশিষ্ট গ্যালারীর মাধ্যমে আসনসংখ্যা বৃদ্ধির ফলে স্টেডিয়ামের সৌন্দর্য্য আরো বৃদ্ধি পেয়েছে বলেও মনে করছেন তারা।

জাতীয় ক্রীড়া পরিষদের ঠিকাদার মো. নাজিম উদ্দিন ও জাতীয় ক্রিড়া পরিষদ সূত্রে জানা যায়- সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নতুন দ্বিতল গ্যালারী নির্মাণ করতে ব্যায় হয়েছে প্রায় ১০ কোটি ৬০ লাখ টাকা। এছাড়া দর্শকদের রোদ-বৃষ্টি থেকে রক্ষা করতে গ্যালারীর উপরে বসানো হয়েছে বেলজিয়াম থেকে আনা ম্যানবেন। রোদ-বৃষ্টির হাত থেকে বাঁচানো ছাড়াও এসব ম্যানবেন দৃষ্টি কাঁড়বে দেশী-বিদেশী অতিথিদের।

এদিকে, গত প্রায় এক বছর ধরে এই সংস্কার কাজের জন্য এই স্টেডিয়ামে বড় কোন খেলা আয়োজন সম্ভব হয়নি। এছাড়া গ্যালারীর আসন সংখ্যাও ছিল প্রয়োজনের তুলনায় কম। এবার বেড়েছে সেই কাঙ্খিত দর্শক ধারণ ক্ষমতা। আর তাই গত সেপ্টেম্বর মাস থেকেই সিলেটে শুরু হয়েছে ক্রিকেট উন্মাদনা।

এ ব্যপারে বিসিবির পরিচালক ও সিলেট বিভাগীয় ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন- দ্বিতল বিশিষ্ট সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের গ্যালারী সম্প্রসারণের কাজ প্রায় শেষ পর্যায়ে। এতে করে এই স্টেডিয়ামে এখন প্রায় ১৮ হাজার দর্শক এক সাথে খেলা দেখতে পারবেন। এছাড়া স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা আরো বাড়ানোরও পরিকল্পণা রয়েছে বলে জানান তিনি।

গ্যালারীটির আনুষ্ঠানিক উদ্বোধনের ব্যপারে তিনি বলেন- গ্যালারীটি উদ্বোধনের জন্য জাতীয় ক্রীড়া পরিষদকে সিলেট বিভাগীয় ক্রিড়া সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। তারা বললেই উদ্বোধনের আয়োজন করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/১৩ অক্টোবর ২০১৭/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন