Sylhet View 24 PRINT

হাসতে শেখানোর জন্য কোর্স করাচ্ছে রাশিয়া!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-১০ ০০:৩৮:২০

সাধারণত রাশিয়ানরা তেমন কোনো কারণ ছাড়া সচরাচর হাসেনই না! কিন্তু বিশ্বকাপ ফুটবল উপলক্ষে সারাবিশ্বের মানুষ সে দেশে গিয়ে যদি বাসিন্দাদের মুখে হাসি না দেখেই ফিরে যান তাহলে তো আর মান-ইজ্জত থাকে না।

সেজন্য নাগরিকদের হাসতে শেখানোর জন্য রাশিয়ায় সরকারিভাবে নাকি বিভিন্ন কোর্সও করানো শুরু হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে সে ধরনের তথ্যই জানানো হয়েছে।

বিশ্বকাপ ফুটবলের এবারের আয়োজনের সঙ্গে সম্পৃক্ত থেকে শুরু করে সাধারণ নাগরিকরাও যাতে করে পর্যটকদের সঙ্গে হাসি মুখে কথা বলতে পারেন, সেজন্য হাসির ব্যাপারে তাদেরকে দক্ষ করে তোলা হচ্ছে।

রাশিয়ান মনোবিজ্ঞানী ইলনারা মুস্তাফিনা হাসি বিষয়ক প্রশিক্ষণের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। তিনি বলেন, সাধারণত রাশিয়ার নাগরিকরা হাসে না। এতে করে পর্যটকরা ভাবতে পারেন, রাশিয়ার মানুষরা বন্ধুভাবাপন্ন নয়। সে কারণে কীভাবে হাসতে হয় সেটা সবাইকে শেখাতে হচ্ছে।

জানা গেছে, হাসির ইয়োগা থেকে শুরু করে বিভিন্ন কোর্স করানো হচ্ছে। জামফিরা কামালায়াভা নামের একজন বলেন, এ হাসি আমাকে অনেক অনেক আনন্দ ও শক্তি যোগান দিচ্ছে। এখন মনে হচ্ছে সবকিছুই করা সম্ভব। আমি সব কিছুই করতে পারব।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.