আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

যেসব দেশে বিমানবন্দর নেই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-০৯ ০০:৪৪:০১

বিশ্বে এমন পাঁচটি সার্বভৌম রাষ্ট্র আছে, যাদের কোনো বিমানবন্দর নেই৷ তালিকার সবগুলো দেশই ইউরোপের ক্ষুদ্র রাষ্ট্র, যাদের বিমানবন্দর না থাকলেও আছে অন্ততপক্ষে একটি করে হেলিপোর্ট৷

১. অ্যান্ডোরা
অ্যান্ডোরায় কোনো বিমানবন্দর নেই। তবে তিনটি বেসরকারি হেলিপোর্ট বা হেলিকপ্টার অবতরণের বন্দর রয়েছে আর আছে একটি হাসপাতালের হেলিপ্যাড। জাতীয় হেলিপোর্ট নির্মাণের কাজ চলছিল, তবে তা বর্তমানে স্থগিত৷ এই দেশের সবচেয়ে কাছের বিমানবন্দরটির অবস্থান স্পেনে।

২. লিখটেনস্টাইন
এই দেশটিতেও কোনো বিমানবন্দর নেই। কেবল দক্ষিণাঞ্চলের শহর বালৎসেরে একটি হেলিপোর্ট রয়েছে। সবচেয়ে কাছের আন্তর্জাতিক বিমানবন্দরটি সুইজারল্যান্ড এবং জার্মানিতে অবস্থিত।

৩. মোনাকো
মোনাকোতে বিমানবন্দর না থাকলেও ফন্টভিলেতে একটি হেলিপোর্ট রয়েছে। সবচেয়ে কাছের বিমানবন্দরটি ফ্রান্সের নিস শহরে।

৪. সান মারিনো
সান মারিনোতেও নেই কোনো বিমানবন্দর। তবে বোর্গো মাগিওরিতে একটি হেলিপোর্ট রয়েছে। আর টোরাসিয়াতে আছে একটি ছোট্ট এয়ারফিল্ড, যার রানওয়ের দৈর্ঘ্য ২,২৩০ ফুট। সবচেয়ে কাছের বিমানবন্দরটি ইটালিতে অবস্থিত।

৫. ভ্যাটিকান সিটি
ভ্যাটিকান সিটির আয়তনই বলে দেয় এখানে কোনো বিমানবন্দর থাকা অসম্ভব। এর আয়তন মাত্র দশমিক ১৭ বর্গ মাইল। তবে এর পশ্চিম প্রান্তে একটি হেলিপোর্ট রয়েছে। সেটা রাষ্ট্রপ্রধান ও সরকারি কর্মকর্তারা ব্যবহার করেন। সবচেয়ে কাছের বিমানবন্দর ইটালির রাজধানী রোমে।


শেয়ার করুন

আপনার মতামত দিন