আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

জাপানে দৈত্যাকার মাছ, ভূমিকম্প-সুনামি নিয়ে আতঙ্ক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-০৪ ০০:৪৩:২৮

জাপানের বাসিন্দাদের মধ্যে চরম আতঙ্ক দেখা দিয়েছে। কেননা এক অতিকায় মাছের দেখা মিলেছে। সেই মাছের নাম ওরফিশ। এই মাছই নাকি পৃথিবী ধ্বংসের খবর বয়ে নিয়ে এসেছে!

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, জাপানের সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এই মাছের ছবি। গভীর সমুদ্রের বাসিন্দা এই মাছেরা নাকি বয়ে আনছে দুনিয়া ধ্বংসের বার্তা।

তোয়ামা সাগরে একটি ও ইমিজু বন্দরের কাছে একটি ওরফিশ ধরা পড়েছে। এরই পাশাপাশি আরও দু’টি সাপের আকারের মাছ দেখা গেছে ওই অঞ্চলে, যারা গভীর সমুদ্রেই থাকে। জাপানের বাসিন্দারা আশঙ্কা করছেন, শিগগিরি ভূমিকম্প বা সুনামি হবে। কেননা ওরফিশকে বলা হয় সমুদ্র দেবতার প্রাসাদের দূত।
জাপানি লোকায়ত বিশ্বাস অনুযায়ী, পানির ভিতরে ভূমিকম্প হলে তবেই ওই মাছেরা উপরে উঠে আসে। ২০১১ সালে জাপানের সুনামির আগে নাকি ওই মাছেদের দেখা গিয়েছিল।

তবে বিজ্ঞানীরা এই মতকে মেনে নিতে নারাজ। তাঁদের মতে, এই মতের পক্ষে কোনও নিশ্চিত প্রমাণ পাওয়া যায়নি। তবে একেবারে একশ শতাংশ নিশ্চিত করেও অবশ্য বলা যায় না, তাও জানাচ্ছেন তাঁরা। পাশাপাশি উঠে এসেছে বিশ্ব উষ্ণায়নের প্রসঙ্গও। ওই কারণেও ওই মাছেরা উপরে উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন

আপনার মতামত দিন