Sylhet View 24 PRINT

ক্যানসার রোগীদের জন্য সুসংবাদ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৮ ১৪:৪৪:৪৯


ক্যানসার চিকিৎসার ব্যয় অনেকে। ক্যানসারে আক্রান্ত হলে অনেকে চিকিৎসার অভাবে মারা যায় এমন আমরা চোখের সামনেই দেখেছি। শুধু চিকিৎসা ব্যয়ই নয় ক্যানসারের ওষুধের খরচও অনেক। তবে ক্যানসার আক্রান্ত রোগীদের জন্য সুসংবাদ হলো কলকাতার বাজারে বেশ কয়েকটি ক্যানসার ওষুধের দাম কমেছে।

বাংলাদেশ থেকে এখন অনেক মানুষ কলকাতায় চিকিৎসা গ্রহণ করছেন। এই চিকিৎসার ব্যয় নেহাত কম নয়।

ওষুধের দাম কমার এই ঘোষণা আসবে। ঘোষণা কার্যকারের পর ওষুধের গায়ে লেখা এম আর পি (ম্যাক্সিমাম রিটেল প্রাইস) সর্বনিম্ন ৩ শতাংশ থেকে সর্বোচ্চ ৮০ শতাংশ পর্যন্ত কমে যাবে।

কেন্দ্রীয় সরকারের রাসায়নিক এবং সার মন্ত্রকের অধীন দি ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (এনপিপিএ) সূত্রে জানা গেছে, মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই ক্যানসারের বেশ কয়েকটি নন শিডিউল ওষুধের ক্ষেত্রে নতুন এই দাম কার্যকর হয়েছে।

বর্তমানে ক্যানসারের ৫৭টি শিডিউল ওষুধের দাম সরকার নিয়ন্ত্রণ করে। নতুন ঘোষণা অনুযায়ী, এবার এর সঙ্গে আরো ৪২টি নন শিডিউল ওষুধের দাম কমানো হল। কর্পোরেট হাসপাতাল ও ফার্মেসিগুলোতে বেঁধে দেওয়া মার্জিনে ওই সব ওষুধ বিক্রি করতে হবে।

চিকিৎসকেরা জানিয়েছেন, ক্যানসার প্রতিরোধের চিকিৎসা মূলত দু’ধরনের। এর মধ্যে একটি কেমোথেরাপির অন্যটি হচ্ছে বায়োলজিক্যাল থেরাপি। কেমোথেরাপির আক্রান্ত কোষগুলিকে ধ্বংস করে ও বায়োলজিক্যাল থেরাপি আক্রান্ত জিনের আগ্রাসনকে থামিয়ে দেয়।

তাই নতুন এ ঘোষণার ফলে, কোলন ও ফুসফুস ক্যানসারের জন্য বায়োলজিক্যাল থেরাপির ওষুধ বিভাসিজুমাব, লিম্ফোমা। ব্লাড ক্যানসারের ক্ষেত্রে ব্যবহৃত রিটুক্সিম্যাব ও ব্রেস্ট এবং ব্লাডার ক্যানসারের জন্য ব্যবহৃত কেমোথেরাপির ওষুধ লাইপোজোমাল ডক্সোরুবিসিনের ম্যাক্সিমাম রিটেল প্রাইস বা এম আর পি অন্তত ৫০ শতাংশ কমে গিয়েছে। এমনই ৪২টি নন শিডিউল ওষুধের উপরেই এর কম-বেশি প্রভাব পড়বে।

বেঙ্গল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শঙ্খ রায় চৌধুরী বললেন, দীর্ঘ দিন ধরেই দাবি করে আসছি ক্যানসারের ওষুধের দাম কমানোর জন্য। দাম কমলে উপকৃত হবে কয়েক লাখ ক্যানসার রোগী।

সিলেটভিউ ২৪ডটকম/১৮ মার্চ ২০১৯/মিআচ

সৌজন্যে:  যুগান্তর

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.