আজ বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

বিছানায় শুয়ে থেকেই ১৬ লাখ টাকা আয়ের সুযোগ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-০১ ০০:৫৮:৫৩

মহাকাশে থাকাকালে মানুষের শরীরের ওজন প্রায় শূন্যের কাছাকাছি চলে যায়। এই অবস্থা, যাকে বিজ্ঞানীরা ‘মাইক্রোগ্র্যাভিটি' বলেন, তার সঙ্গে সহজে মানিয়ে নিতে পারার জন্য মহাকাশচারীদের দরকার দীর্ঘ প্রশিক্ষণ।

প্রশিক্ষণের জন্য বর্তমানে জার্মানির বিজ্ঞানীরা বের করেছেন অভিনব উপায়। ওজন কমে যাওয়ার পর নিরাপত্তার খাতিরে কী কী পদ্ধতি অবলম্বন করবেন মহাকাশচারীরা, তা যাচাই করতে জার্মানির গবেষকরা চালাচ্ছেন একটি পরীক্ষা। সেই পরীক্ষায় টানা ৬০ দিন ধরে ১২ জন পুরুষ ও ১২ জন নারীকে বিছানায় শুয়ে থাকতে হচ্ছে। বিছানায় শুয়েই তারা খাওয়া, স্নান বা অন্যান্য দৈনন্দিন কাজ করছেন। পাশাপাশি গবেষণার দ্বিতীয় ধাপে অংশ নিতে আগ্রহীদের খুঁজছেন গবেষকরা।

শুনতে সহজ মনে হলেও আসলে এভাবে একটানা বিছানা শুয়ে থাকার কাজ রীতিমত কষ্টের। পাশাপাশি জার্মান ভাষাতেও দক্ষতা থাকা প্রয়োজন।
ফলে, এই পরীক্ষায় যারা অংশগ্রহণ করবেন, তাদের দেয়া হবে উঁচু দরের পারিশ্রমিক, যা ১৬,৫০০ ইউরো, অর্থাৎ ১৬ লাখ টাকার কাছাকাছি!

কী বলবে এই পরীক্ষা?

জার্মানির কোলন শহরের জার্মান এয়ারোস্পেস সেন্টারে বর্তমানে চলছে এই গবেষণা। বিজ্ঞানীরা বলছেন, দীর্ঘক্ষণ ওজনহীনতার মাঝে থাকলে শরীরে দেখা দিতে পারে হাড় ও পেশির অসাড়তা, ফুসফুস বা হৃৎপিণ্ডের দুর্বলতার মতো গুরুতর সমস্যা। সঙ্গে দেখা দিতে পারে শারীরিক দুর্বলতা, মাথা ঘোরা, পিঠে ব্যথাও।

এই সমস্যাগুলো কীভাবে আরও দক্ষভাবে মোকাবিলা করতে পারবেন মহাকাশচারীরা, তা জানতে পরীক্ষায় অংশগ্রহণকারীদের শুয়ানো হয়েছে কৃত্রিম মাধ্যাকর্ষণযুক্ত বিছানায়। সেখানেই ৬০ দিন ধরে তাদের ওপর করা হবে নানান পরীক্ষা। সূত্র: ডয়চে ভেলে

শেয়ার করুন

আপনার মতামত দিন