আজ শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০ ইং

যে দ্বীপে গেলে মনে হবে আপনি আছেন ভিনগ্রহে!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৫ ০০:৩১:২৪

আন্তর্জাতিক ডেস্ক :: দেখতে অনেকটা ব্যাঙের ছাতার মতো। একেকটি গাছের উচ্চতা ৭-৮ ফুট। পুরো দ্বীপজুড়ে এমন গাছ। ‘ড্রাগন ট্রি’ নামেই পরিচিত এই গাছ। বিস্ময়কর এই গাছ দেখতে হলে আপনাকে যেতে হবে ইয়েমেনের সকোত্রা দ্বীপপুঞ্জে।

সকোত্রা দ্বীপপুঞ্জ মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের মূলভূখন্ড থেকে প্রায় ৩৫৪ কিলোমিটার দূরে। চারটি দ্বীপ মিলে মিলে এই দ্বীপপুঞ্জ। এর মধ্যে সকোত্রা সবচেয়ে বড়। এর আয়তন প্রায় ৬৫৬০ বর্গকিলোমিটার।

সকোত্রায় গেলে শুধু ‘ড্রাগন ট্রি’ নয়, আপনি দেখতে পাবেন অদ্ভূত রকমের উদ্ভিদ ও প্রাণী। যেগুলোর সাথে আপনি মোটেই পরিচিত নয়। বিশে^র অন্য কোথাও এরকম উদ্ভিদ ও প্রাণীর দেখা মিলে না।

উদ্ভিদ বিশেষজ্ঞদের মতে, পানির অভাব আর মাত্রাতিরিক্ত তাপমাত্রার কারণে এই দ্বীপে অদ্ভূত রকমের বৃক্ষের সৃষ্টি হয়েছে। এই দ্বীপে যেসব উদ্ভিদ রয়েছে এর এক তৃতীয়াংশ বিশে^র অন্য কোথাও নেই।

শুধু উদ্ভিদ নয়, এখানকার সরীসৃপ প্রাণীগুলোও দেখতে অদ্ভূত। এগুলোর ৯০ শতাংশের অস্তিত্ব বিশে^র অন্য কোন দেশে নেই।

সকোত্রা দ্বীপপুঞ্জের এই সৌন্দর্য্য ও বৈশিষ্ট্যের কারণে ২০০৮ সালে ইউনেসকো এই দ্বীপপুঞ্জকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ হিসেবে ঘোষণা করেছে। দ্বীপটির চারপাশের পরিবেশ আর অদ্ভূত অদ্ভূত উদ্ভিদ ও প্রাণী দেখলে মনে হবে আপনি আর পৃথিবীতে নেই। বেড়াতে এসে  পড়েছেন অন্য কোন গ্রহে! যার সাথে পৃথিবী নামক গ্রহের হয়তো কিঞ্চিৎ মিল রয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/ ২৫ এপ্রিল ২০১৯/ শাদিআচৌ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন