Sylhet View 24 PRINT

বাসে একাই আসা-যাওয়া করে কুকুরটি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-৩১ ১৯:০১:৪৭

সিলেটভিউ ডেস্ক :: অনেকেই একা একা যাতায়াত করতে ভয় পান। যারা সঙ্গী ছাড়া বাইরে বের হতে চান না তাদের জন্য বুদ্ধি আর সাহসের উদাহরণ হতে পারে ‘এক্লিপস’ নামের এই কুকুর। সূর্যগ্রহণের সময় চারদিক যেমন অন্ধকার হয়ে আসে, গায়ের রং তেমন কুচকুচে কালো হওয়ায় কুকুরটির নাম বোধহয় এক্লিপস (চন্দ্র/সূর্যগ্রহণ)!

শুধু নামেই নয়, কুকুরটি স্বভাবও বেশ বিচিত্র। প্রতিদিন নির্দিষ্ট একটা সময়ে একা একাই বাসস্ট্যান্ডে গিয়ে দাঁড়িয়ে থাকে। বাস এলে গলায় ঝোলানো টিকিট ব্যবহার ভেতরে ওঠে। আবার গন্তব্য প্রিয় একটি পার্কের কাছে পৌঁছালেই ঠিক নেমে পড়ে। সেখানে চারপেয়ে বন্ধুদের সঙ্গে খেলা শেষে ঘণ্টাখানেক পর ফের বাসে চড়ে বাড়ি ফেরে। আর এই কাজে তার কোনো মানুষ বন্ধুর প্রয়োজন পড়ে না!

সম্প্রতি এই বুদ্ধিমান কুকুরটির খোঁজ মিলেছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে। কুকুরটির একা একা বাসভ্রমণ শুরুর গল্পটাও বেশ মজার। এক্লিপসকে সঙ্গে নিয়ে একদিন তার মনিব জেফ বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে ছিলেন। হাতের সিগারেট শেষ না হওয়ায় বাসে উঠতে দেরি করছিলেন। কিন্তু এক্লিপসের সেটা আর সহ্য হয়নি। মনিবকে ফেলে একাই লাফ দিয়ে বাসে উঠে পড়ে। সঙ্গে সঙ্গে বাসও ছেড়ে দেয়। জেফ আর ওই বাসটিতে উঠতে পারেননি।

সৌভাগ্যবশত বাসের চালক কুকুরটিকে চিনতেন। তাই পুরোনো গন্তব্যে আসতেই তাকে নামিয়ে দেন। পরে জেফও সেখানে পৌঁছান। এভাবে একা একা বেশ কয়েকবার বাসভ্রমণের পর জেফ বুঝতে পারেন, এক্লিপস তার ধারণার চেয়েও বুদ্ধিমান। একা চলাফেরায় তার কোনও সমস্যাই হবে না। যাতায়াতের সুবিধার কথা ভেবে কুকুরটির গলায় বাসের টিকিট বেঁধে দেন তিনি।

এখন রোজ একা একাই বাসে চড়ে পার্কে গিয়ে বন্ধুদের সঙ্গে খেলাধুলা করে কুকুরটি। বাসের নিয়মিত যাত্রীরাও চিনে গেছেন তাকে। এজন্য একা বাসে উঠলেও আদরের অভাব হয় না তার। এভাবে হেসেখেলেই কেটে যাচ্ছে এক্লিপসের জীবন।

সৌজন্যে :: দ্য আইরিশ পোস্ট
সিলেটভিউ২৪ডটকম/৩১ জানুয়ারি ২০২০/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.