Sylhet View 24 PRINT

মানুষের চেয়ে ভালো স্বাদ বোঝে ইঁদুর!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-২৪ ১০:১৪:৪১

সিলেটভিউ ডেস্ক :: ইঁদুরের অদ্ভুত ক্ষমতা আছে খাবারের স্বাদ বোঝার। মানুষের মতোই নানান খাবারের স্বাদ নিতে পারে ইঁদুর। অন্তত সম্প্রতি এক গবেষণা তাই বলছে। বলা হচ্ছে ইঁদুর একইসাথে চার রকমের স্বাদ টের পায়। কোন খাবারটা ঝাল, কোনটা তেতো বা মিস্টি আর কোনটাই বা টক, তা খুব ভালই বুঝতে পারে ইঁদুর।

আমেরিকার ইন্ডিয়ানাপোলিসে ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের নিউরোফিজিওলজির অধ্যাপক দেবার্ঘ দত্ত বণিক ও তার সহযোগীরা ইঁদুরের স্বাদকোরকে (‘টেস্ট বাড্স’) নতুন কয়েকটি কোষের হদিশ পেয়েছেন। তারা দেখেছেন, এই কোষগুলিই ইঁদুরকে পাঁচ রকম স্বাদের মধ্যে চার রকম স্বাদই বুঝতে সাহায্য করে। আর এসব স্বাদ ইঁদুরকে করে তোলে যথেষ্টই খাদ্যরসিক। স্বাদের বাছ-বিচার রীতিমতো অবাক করার মতো।

এই গবেষক দলের গবেষণাপত্রটি গত ১৩ আগস্ট প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান- জার্নাল ‘প্লস জেনেটিক্স’ এ।

দেবার্ঘদের গবেষণার আরও অভিনবত্ব, তারাই প্রথম দেখিয়েছেন, আমাদের স্বাদকোরকে থাকা কোষগুলির চেয়েও বেশি পারদর্শী ইঁদুরের জিভে থাকা সদ্য আবিষ্কৃত কোষগুলি। আমাদের স্বাদকোরকে থাকা কোনও কোষ বড়জোর এক বা দু’রকমের স্বাদ টের পায়। মিস্টি বা সুক্রালোজ অথবা তেতোর (‘ক্যাফিন’)। অন্য কোষ টের পায় বাকি তিনটি স্বাদের মধ্যে বড়জোর একটি বা দু’টি। কিন্তু আমাদের স্বাদ কোরকের কোনো কোষই এক সঙ্গে চার বা পাঁচ রকমের স্বাদ টের পায় না। ইঁদুরের স্বাদকোরকের সদ্য আবিষ্কৃত কোষগুলি কিন্তু একই সঙ্গে চার রকমের স্বাদ টের পায়।

বিকল্প পথেও স্বাদ বোঝার ক্ষমতা রাখে ইঁদুর!
কিন্তু একা স্বাদকোরকের পক্ষে তো আর খাবারদাবারের নানা রকমের স্বাদ বোঝা সম্ভব নয়। তার জন্য স্বাদকোরকের কোষগুলিকে বিশেষ বিশেষ বার্তা (মেসেজ) পাঠাতে হয় ব্রেন বা মস্তিষ্ককে। সেই নানা রকম স্বাদ পাওয়ার জন্য নানা ধরনের বার্তা স্বাদকোরকের কোষগুলি পাঠায় বিশেষ বিশেষ প্রোটিনের মাধ্যমে।

দেবার্ঘ বলছেন, ‘আমরা দেখেছি, ওই প্রোটিনগুলি না থাকলেও ইঁদুরের স্বাদকোরকের ওই কোষগুলি ব্রেনকে বার্তা না পাঠিয়েও নানা রকমের স্বাদ অনুভব করতে পারছে। তার মানে, নানা রকমের স্বাদ বোঝার জন্য ইঁদুরের স্বাদকোরকের কোষগুলির বিকল্প ব্যবস্থা থাকে। যা মানুষেরও নেই। এর ফলে, স্বাদ অনুভবের যে প্রক্রিয়াটা আমাদের ধারণায় ছিল এত দিন, তা বদলে যেতে পারে বলে মনে করছি।’

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

সিলেটভিউ২৪ডটকম/২৪ আগস্ট ২০২০/ডেস্ক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.