আজ বুধবার, ১২ অগাস্ট ২০২০ ইং

ক্যানবেরায় নানা আয়োজনে বর্ষবরণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-১৫ ১৩:১৭:২৯

অস্ট্রেলিয়া :: অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় নবান্ন উৎসব বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ বরণ করা হয়েছে। এ উপলক্ষ্যে রোববার ক্যানবেরা ইসলামিক সেন্টারে যৌথভাবে দিনব্যাপী বর্ষরবণ আয়োজন করে বাংলাদেশ অস্ট্রেলিয়া এসোসিয়েশন ক্যানেবেরা, বাংলাদেশ হ্ইাকমিশন এবং সিনিয়র সিটিজেন ক্লাব।

বাংলা বর্ষবরণের একদিকে ছিল বাঙালির চিরচেনা ঐতিহ্যবাহী পিঠাউৎসব, বৈশাখী মেলা ও বাংলাদেশ হাইকমিশনের প্রদর্শনী ও তথ্য কেন্দ্র এবং অন্যদিকে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর আয়োজনে সংগীতানুষ্ঠান, শিশু কিশোরদের পরিবেশনায় নাট্যানুষ্ঠান এবং বর্ষবরণ নিয়ে আলোচনা অনুষ্ঠান। হাজারের ও অধিক দর্শনার্থীর অংশ গ্রহণে এটি ক্যানবেরার এ যাবৎ কালের বৃহত্তম বর্ষবরণ অনুষ্ঠানে পরিণত হয়।

বর্ষবরণের আলোচনা অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন বাংলাদেশ হাই কমিশনার সুফি উর রহমান, সিনেটর ডেভিডস্মিথ, অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরির বিরোধী দলীয় নেতা এলিস্টার কোসহ বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন গোষ্ঠীর নেতৃবৃন্দ।
আলোচনা অনুষ্ঠানে হাইকমিশনার বাংলা নববর্ষের সাংস্কৃতিক গুরুত্ব তুলে ধরে বলেন এটা শুধু বাংলাদেশ বা বাংলা ভাষাভাষির মধ্যে সীমাবদ্ধ নয়বরং এই বাংলা বর্ষবরণ বিভিন্ন নামে ভারতের বিভিন্ন অঞ্চলে এমনকি নেপাল, মায়ানমার এবং থাইল্যান্ডেও পালন করা হয়।


এটি দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার একটি সাধারণ নববর্ষ বরণ উৎসব। তিনি আরো বলেন, এই বর্ষবরণ শুধু বাংলাদেশের নয় বরং অস্ট্রেলিয়ার বিভিন্ন ভাষা ও সংস্কৃতিক গোষ্ঠীর অন্তভুক্তিকরণকে প্রকাশকরে। ক্রাইস্টচার্চ পরবর্তী সময়ে বর্ষবরণও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দের উপস্থিতি তারই বহিঃপ্রকাশ বলেও হাইকমিশনার তাঁর বক্তব্যে তুলে ধরেন।

দিনব্যাপী অনুষ্ঠান মালায় বিভিন্ন সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন, বিভিন্ন সংস্কৃতির প্রতিনিধিসহ অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী বাঙালিরা নানা সাজে স্বতস্ফূর্ত অংশগ্রহণ করেন। এই বছরে বাংলা নববর্ষ সাপ্তাহিক ছুটির দিন রোববার হওয়ায় প্রবাসীদের ব্যাপক সমাগম হয় এবং মেলাটি বাঙালির আনন্দঘন মিলন মেলায় পরিণত হয়।

সিলেটভিউ২৪ডটকম/১৫ এপ্রিল ২০১৯/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক অস্ট্রেলিয়া খবর

  •   শফিউল বারীর মৃত্যুতে জাসাস অস্ট্রেলিয়ার ভার্চুয়াল দোয়া মাহফিল
  •   শফিউল বারী বাবু’র মৃত্যুতে জাসাস অস্ট্রেলিয়ার ভার্চুয়াল দোয়া মাহফিল
  •   এম এ হকের মৃত্যতে জাসাস অস্টেলিয়ার সাধারণ সম্পাদক জুমানের শোক
  •   করোনা : অস্ট্রেলিয়ার মন্ত্রীকে ১.৩ মিলিয়ন ডলার জরিমানা
  •   অস্ট্রেলিয়ায় করোনায় এ পর্যন্ত ৪১ জনের মৃত্যু : আক্রান্ত ৫৮০০ জন
  •   করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে অস্ট্রেলিয়া জাসাসের দুই দিনের কর্মসূচি
  •   অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত
  •   অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাস আতঙ্ক: টয়লেট পেপার সংগ্রহ করতে হামলা
  •   অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাসে একজনের মৃত্যু, আক্রান্ত ২৮
  •   অস্ট্রেলিয়ান প্রবাসীদের দেশে বিনিয়োগ করার আহবান নাদেলের