আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

চীনা ভ্রমণকারীদের উপর আরও ১ সপ্তাহের নিষেধাজ্ঞা অস্ট্রেলিয়ার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২০ ১৮:৪৪:১০

শাহাব উদ্দিন শিহাব, সিডনি অস্ট্রেলিয়া থেকে :: চীন থেকে অস্ট্রেলিয়ায় ভ্রমণকারীদের উপর আরও এক সপ্তাহের জন্য নিষেধাজ্ঞা বাড়িয়েছে অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে মরিসন সরকার নিশ্চিত করেছে যে, এটি চীন থেকে অস্ট্রেলিয়ায় বিদেশে আগতদের ভ্রমণ বিধি নিষেধ বাড়িয়েছে।

বৃহস্পতিবার স্থানিয় সময় বিকেল সাড়ে পাঁচ টায় গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সরকার বলেছে যে, মূল ভূখন্ড চীনে ক্রমাগত করোনভাইরাস সংক্রমণের কারণে মন্ত্রিসভার জাতীয় সুরক্ষা কমিটি এই নিষেধাজ্ঞাকে অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে। আর এসিদ্ধান্তের প্রেক্ষিতে ২০ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) থেকে আগামী ২৯ শে ফেব্রুয়া্রি(শনিবার) পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবত থাকবে।

বিবৃতিতে মরিসন সরকার আরো বলেছেন, "অস্ট্রেলিয়ানদের সুরক্ষা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার," আর এ কারনেই চীনের মূল ভূখন্ডে থাকা অস্ট্রেলিয়ার স্থায়ী বাসিন্দা সহ বিদেশী নাগরিকরা মূল ভূখন্ড ছেড়ে যাওয়ার সময় থেকে ১৪ দিনের জন্য অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে দেওয়া হবে না।

সরকার বলেছে যে, এই সিদ্ধান্তটি অস্ট্রেলিয়ান স্বাস্থ্য সুরক্ষা কমিটির বিশেষজ্ঞ চিকিৎসক পরামর্শ দ্বারা পরিচালিত ও কমনওয়েলথের প্রধান মেডিকেল অফিসার এবং প্রতিটি রাজ্য ও অঞ্চল থেকে প্রধান মেডিকেল অফিসারদের নিয়ে গঠিত কমিটির বৈঠকের সিদ্ধান্ত।
 এদিকে অস্ট্রেলিয়ার এমন নিষেধাজ্ঞাকে "আতঙ্ক, অতি প্রতিক্রিয়া এবং বর্ণবাদের তরঙ্গ" হিসাবে বর্ণনা করেছে চীন।

চীনের করোনা ভাইরাসের মহামারী প্রভাবে অস্ট্রেলিয়াকেও প্রায় ১২ বিলিয়ন ডলার লোকসান গুনতে হবে এমন শঙ্কার কথা জানিয়ে অস্ট্রেলিয়া সরকার বলছে, এক্ষেত্রে মারাত্মক ক্ষতিগ্রস্থ হবে শিক্ষা ও পর্যটন খাত।

এদিকে অস্ট্রেলিয়ানদের বিশ্লেষণে প্রকাশিত হয়েছে যে, দেশের শীর্ষ দশটি বিশ্ববিদ্যালয় বিশেষত ঝুঁকির মধ্যে রয়েছে পাশাপাশি হাজার হাজার চীনা শিক্ষার্থী যারা তাদের প্রথম সেমিস্টার কোর্স বাতিল করার ঝুঁকিতে রয়েছে। আর তাদের থেকে বিশ্ববিদ্যালয়গুলো ১.২ বিলিয়ন ডলার হারাতে পারে।

সিলেটভিউ২৪ডটকম/ ২০ ফেব্রুয়ারি ২০২০/শিহাব/ জুনেদ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক অস্ট্রেলিয়া খবর

  •   অস্ট্রেলিয়ায় উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপিত
  •   যুবদল অস্ট্রেলিয়া শাখার উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত
  •   অস্ট্রেলিয়ায় সমুদ্রে মাছ শিকারে গিয়ে ২ বাংলাদেশীর সলিল সমাধি
  •   জিয়া শিশু কিশোর মেলা অস্ট্রেলিয়া শাখার চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত
  •   অস্ট্রেলিয়া যুবদলের ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
  •   অস্ট্রেলিয়ায় বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীর সভা অনুষ্ঠিত
  •   অস্ট্রেলিয়ার তাসমেনিয়া প্রবাসীদের বসন্ত ও জমকালো পিঠা উৎসব
  •   অস্ট্রেলিয়ায় মারা গেলেন সাংবাদিক ফজলুল বারীর ছেলে
  •   বিএনপি নেতা জাহিদুরের পিতার মৃত্যুতে বিএনপি ও জাসাস অস্ট্রেলিয়ার শোক
  •   শফিউল বারীর মৃত্যুতে জাসাস অস্ট্রেলিয়ার ভার্চুয়াল দোয়া মাহফিল