আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

“ফ্রেঞ্চ-বাংলা স্কুল” ফ্রান্সের ৩য় বর্ষপূর্তি অনুষ্ঠান সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-২৩ ১০:৩৮:৪৫

বদরুজ্জামান জামান, প্যারিস:: আনন্দ উচ্ছ্বাসের মধ্য দিয়ে “ফ্রেঞ্চ-বাংলা স্কুল” ফ্রান্সের ৩য় বর্ষপূর্তি অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। ‘মুক্তিযোদ্ধা সংহতি পরিষদে’র সার্বিক তত্বাবধানে পরিচালিত এই স্কুলের মিলনায়তনে বর্ষপূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হয়েছে- আলোচনা সভা , সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা মেলা ।  

রবিবার(১৮ নভেম্বর) ‘মুক্তিযোদ্ধা সংহতি পরিষদে’র সভাপতি ও স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি- মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়ার সভাপতিত্বে এবং স্কুলের শিক্ষক অয়ন শাহ পরানের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন স্কুলের পরিচালক ফাতেমা খাতুন।

স্কুলের ছাত্র ছাত্রীদের মধ্য থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন সায়ন্তা পাল, অনুস্কা ঘোষ, সৌরভ দাস ও পার্থিব রাজ। অতিথি হিসাবে বক্তব্য রাখেন মাদাম দানিয়েল জিবেতিনি, হাসনাত জাহান । এছাড়াও বক্তব্য রাখেন  কামরুল হোসেন বকুল, মোহাম্মদ জাফর শাহ, আনোয়ারুল হক, বাবু তফন কুমার দাস, স্মৃতি হোসেন, বাবু বলরাম, আমিনা খাতুন, শাহেদা আক্তার, মতিউর রহমান, সুমা দাস, ফয়সাল আহমদ দ্বীপ প্রমুখ।

সভাপতির বক্তব্যে জামিরুল ইসলাম মিয়া বলেন, ফ্রান্সে বেড়ে উঠা এই প্রজন্মের কাছে বাংলা ভাষা ও সংস্কৃতি পরিচয় করিয়ে দেয়া এবং বাংলা ভাষার প্রসার কল্পে এই স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে । নানা প্রতিকূলতা পেরিয়ে আজ আমরা এ পর্যায়ে এসেছি। স্কুল প্রতিষ্ঠার পর থেকে যারা নানাভাবে সহযোগিতা করেছেন আমি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আগামি দিনেও সকলের সহযোগিতা কামনা করি। বিশেষ করে উপস্থিত কমিউনিটির বিভিন্ন শ্রেণীপেশার সকলকে তাদের সন্তানকে বাংলা শিখানোর ও বাংলা সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয়ার আহবান জানান। সভাপতির বক্তব্যের পরপরই প্রধান অতিথি  মাদাম দানিয়েল জিবেতিনি বর্ষপূর্তির কেক কাটেন।  

দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ  সাংস্কৃতিক অনুষ্ঠান । স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল নাচ, গান ও কবিতা আবৃত্তি। অংশগ্রহণ করেন সূর্য দাস, সৌরভ দাস, আরশি চৌধুরী, জয়ীতা ভটরাচারজ, নিদুয়া হোসেন,  নিপসি হোসেন, প্রিয়ন্তি পাল, পার্থিব রাজ, রাধিকা বায়, ফাইজা হোসেনসহ অন্যান্যরা। এছাড়াও  গান পরিবেশন করেন প্রবাসি শিল্পী পলাশ গাঙ্গুলি ও সুমা দাস।  নৃত্য পরিবেশন করেন শরিফুল ইসলাম।

শেষ পর্যায়ে উপস্থিত সকলকে বিভিন্ন স্বাদের ৩০ রকমের দেশীয় পিঠা পরিবেশন করা হয়।  অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন স্কুলের পরিচালক ফাতেমা খাতুন।

সিলেটভিউ২৪ডটকম/২৩ নভেম্বর ২০১৮/বিজে/আআ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক ফ্রান্স খবর

  •   ওসমানী স্মৃতি পরিষদ ফ্রান্স শাখার আহবায়ক কমিটির অনুমোদন
  •   ফ্রান্স মহিলা দলের উদ্যোগে আরাফাত রহমান কোকোর মৃত্যুবার্ষিকী পালিত
  •   বেলজিয়াম বিএনপির নেতা সাজার সুস্থতা কামনায় স্পেনে দোয়া মাহফিল
  •   দুবাগ ইউনিয়ন জনকল্যাণ সংস্থা ফ্রান্সের কমিটি গঠন
  •   ফ্রান্স বাংলা টাওয়ার ব্যবসায়ী গ্রুপের কমিটি গঠন
  •   প্যারিসে উত্তর শাহবাজপুর কল্যাণ সমিতির ঐক্যপ্রক্রিয়া ও কমিটি গঠন
  •   ফ্রান্সে ছাত্রদলের ৪১ তম প্রতিষ্টা বার্ষিকী পালন
  •   প্যারিসে সাংবাদিক দুলাল আহমদ চৌধুরীকে সংবর্ধনা
  •   ফ্রান্স আ.লীগের সভাপতির মৃত্যুতে স্পেন শাখার শোক
  •   ‘যুবলীগ ফ্রান্স শাখা নিয়ে ষড়যন্ত্র ত্যাগী কর্মীরা মেনে নিবে না’