Sylhet View 24 PRINT

ফ্রান্সে উদীচীর সুবর্ণ জয়ন্তী উদযাপন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-২৭ ১০:৫৫:৫৭

সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্সের প্যারিস থেকে :: "আঁধার বৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো" এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষ্যে ফ্রান্স উদীচী সংসদ পালন করলো সুবর্ণ জয়ন্তী উৎসব।

রবিবার(২৫ নভেম্বর) স্টহানিয় সময় সন্ধ্যা ৬টায় ফ্রান্স উদীচী পরিচালিত ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র’ মিলনায়তনে অনুষ্ঠিত এই সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে কেন্দ্রীয় আয়োজনে অংশগ্রহণকারী ফ্রান্সের অতিথি বৃন্দ উবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে, উবারভিলিয়ে মেরীর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক কার্লোস সামেদু ও ইউনেস্কো সদর দপ্তরের প্রাক্তন নৃতত্ত্ববিদ জিং ওয়াং। এছাড়া আরও উপস্থিত ছিলেন ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র’র পরামর্শক পর্ষদের সদস্য ও চলচ্চিত্র নির্মাতা আমিরুল আরহাম, এবং ‘বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র’র পরামর্শক পর্ষদের সদস্য ও সাংস্কৃক কর্মী হাসনাত জাহান, চারন সাংস্কৃতিক কেন্দ্র ফ্রান্স শাখার সদস্য জুয়েল দাশ রায় লেনিন, অক্ষর এর মোহাম্মদ গোলাম মোর্শেদ।

সংগঠনের সভাপতি কিরন্ময় মণ্ডলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহাম্মেদ আলী দুলালের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ফ্রান্স উদীচীর দপ্তর সম্পাদক শুভাশীষ রায় শুভ।

অনুষ্ঠানে অতিথিরা বাংলাদেশ ভ্রমণের বর্ণনা করতে গিয়ে বলেন বাংলাদেশের মানুষের অতিথিপরায়ণতায় সাংস্কৃতিকপ্রেমে তাঁরা মুগ্ধ। তাঁরা ভিডিও প্রজেক্টর এর মাধ্যমে বাংলাদেশে বিভিন্ন অঞ্চলে ভ্রমণের বর্ণনা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রতিটি জেলা সংসদের একজনকে সম্মাননা দেয়ার অংশ হিসেবে ফ্রান্স উদীচী গঠনে সংগ্রামী ভুমিকা পালনের জন্য ফ্রান্স উদীচীর সভাপতি কিরন্ময় মণ্ডলকে সম্মাননা স্মারক প্রদান করেন। কেন্দ্রীয় উদীচীর পক্ষ থেকে ফ্রান্স উবারভিলিয়ে শহরের প্রথম সহকারী মেয়র আন্তনি দাগে এ সম্মাননা কিরন্ময় মণ্ডলের হাতে তুলে দেন। সম্মানয়া পেয়ে ফ্রান্স সভাপতি বলেন, এই সম্মান আপনাদের সকলের যারা শুরু থেকে আজ পর্যন্ত ফ্রান্স উদীচী গড়ে তোলার জন্য পরিশ্রম করেছেন, নানান সময়ে ভুমিকা রেখেছেন।

অনুষ্ঠানের শুরুতে বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্র-ছাত্রী এবং উদীচী ফ্রান্স সংসদের সকল শিল্পীকর্মী সমন্বিতভাবে বাংলাদেশের জাতীয় সংগীত, ফ্রান্সের জাতীয় সংগীত এবং দলীয় সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানের মঞ্চ নির্মাণ ও সাজসজ্জায় ভুমিকা পালন করেন দুলাল চন্দ মিশেল, শুভাশীষ রায় শুভ, টুইঙ্কেল বিশ্বাস, বৃষ্টি মণ্ডল, সান্তনু দেবী, শিশু শিল্পী মেত্তা বড়ুয়া, মেহেদী হাসান, প্রদীপ কুমার বড়ুয়া টিপু।

আপ্যায়ন সহায়তায় ছিলেন রোজী মজুমদার, শম্পা বড়ুয়া, রুমানা আফরোজ, সলিমুল্লাহ সিদ্দিকী রানা, পলাশ বড়ুয়া, টুইঙ্কেল বিশ্বাস, বৃষ্টি মণ্ডল, পঙ্কজ কান্তী দে।

সিলেটভিউ২৪ডটকম/২৭ নভেম্বর ২০১৮/এসএইচএইচ/আআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.