আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

হবিগঞ্জে দুর্যোগ প্রস্তুতিমূলক উদ্ভাবনী ল্যাব উদ্ভোবনী ধারণা প্রদর্শন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৭ ১২:২৪:০২

হবিগঞ্জ প্রতিনিধি :: হবিগঞ্জে দুর্যোগ ও জরুরী প্রস্তুতিমূলক উদ্ভাবনী ল্যাব বাংলাদেশের চূড়ান্ত ১০টি উদ্ভাবনী ধারণা প্রদর্শন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে শহরের একটি কমিউনিটি সেন্টারে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উদ্ভাবকরা বলেন, এ ল্যাব স্বাস্থ্য, নির্মিত পরিবেশ, যোগাযোগ ব্যবস্থা ও সামাজিক উদ্যোগ খাতে উদ্ভাবনী ধারনার খোঁজে ‘নিরাপদ সমাজের জন্য উদ্ভাবন’ শিরোনামে একটি ক্যাম্পেইন শুরু হয়। ২০১৭ সালের ২৫ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ৩১ জানুয়ারী পর্যন্ত তা চলে। এরপর বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে নির্ধারণ করা হয় বাছাইকৃত সেরা ১২টি উদ্ভাবনী ধারণা। এ উদ্ভাবনী ধারণা থেকে বিভিন্ন কার্যক্রম পর্যালোচনা করে চূড়ান্ত ১০টি উদ্ভাবনী ধারণা প্রদর্শন করা হয়েছে।

অনুষ্ঠানে উদ্ভাবনী ল্যাব ব্যবস্থাপক ডা. ফুয়াদুল ইসলাম জানান, উদ্ভাবনী ল্যাব বাংলাদেশ চূড়ান্ত বাছাইকৃত ১০ জন উদ্ভাবককে তাদের প্রকল্প বাস্তবায়নে গবেষণা ও অন্যান্য কাজের জন্য সার্বিক আর্থিক, কারিগরিসহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদান করেছে।

উদ্ভাবকরা হবিগঞ্জসহ ৪টি জেলা নিয়ে কাজ করবেন বলে ডাঃ ফুয়াদুল ইসলাম জানান। তিনি আরো বলেন- ঢাকা কমিউনিটি হাসপাতাল, সিডস টেকনিক্যাল সার্ভিস, ভারত, সেন্টার ফর রিসার্চ অব দ্যা এপিডেমোলোজি, বেলজিয়াম, ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েলস, অস্টোলিয়া এবং এশিয়ান ডিজাস্টার রিডাকশন এন্ড রেসপন্স নেটওয়ার্ক, এই ৫সহযোগী প্রতিষ্ঠানের সম্মিলিত উদ্যোগে গঠিত উদ্ভাবনী ল্যাব বাংলাদেশ এটি ইউকে এইড এর অর্থায়নে এবং স্টার্ট নেটওয়ার্ক ও সিডিএসি নেটওয়ার্কেরসহ ব্যবস্থাপনায় পরিচালিত গ্লোবাল ল্যাব একটি অংশ।

অনুষ্ঠানে সরকারী কর্মকর্তা, সাংবাদিক, এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন অংশগ্রহন করেন। উদ্ভাবকরা আবিস্কার করেছেন ভলন্টিয়ারের মাধ্যমে দ্রুত কি ভাবে অগ্নিকান্ড নিয়ন্ত্রণ করার যন্ত্র, নদী, পুকুরের পানি বিশুদ্ধ পান করা, মোবাইল সফটওয়ারের মাধ্যমে চিকিৎসা নেয়া, শিশুদের অস্বাস্থ্যকর খাবার খাওয়ানোর ফলে ক্ষতিকারক ও পুষ্টিকর খাবার খাওয়ানোর  উপকারিতা, স্বল্প জায়গা মাছার মাধ্যমে শাক সবজি চাষ, আধুনিক পদ্ধতিতে বাড়ি নির্মাণসহ বিভিন্ন উদ্ভাবনী।

উদ্ভাবকদের মধ্যে বক্তব্য রাখেন ডা. মোস্তাক আহমেদ, মো. আনোয়ারুল ইসলাম, আরিফুর রহমান, শিপন, ফারিয়া সুলতানা, রিয়াদ আহমেদ, হাসনান জুবায়েদ নোমান।

সিলেটভিউ২৪ডটকম/ ২৭ফেব্রুয়ারি ২০১৯/ কেএস/এনএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন