আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইং

হবিগঞ্জে ‘ব্ল্যাক আউট’, আলোহীন এক মিনিট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২৫ ২২:৩৭:০৫

হবিগঞ্জ প্রতিনিধি :: ৭১-এর গণহত্যা দিবসের কাল রাতকে স্মরণ করে এক মিনিট প্রতীকী আলোহীন (ব্ল্যাক-আউট) কর্মসূচি পালন করেছে বাংলাদেশ।

সোমবার (২৫ মার্চ) রাত ৯টায় শুরু হওয়া এ ‘ব্ল্যাক আউট’ শেষ হয় ৯টা ১ মিনিটে। সারাদেশের ন্যায় এ সময় হবিগঞ্জে ছিল আলোহীন। লাল সবুজের বাতিতে সাজানো ঝলমলে সরকারি ভবনগুলোতে এ সময় নেমে আসে অন্ধকার।

শহরের প্রতিটি এলাকা ও মূল সড়ক থেকে শুরু করে পাড়া মহল্লা, এমনকি অলিগলির সব লাইটও বন্ধ হয়ে যায়। যে যার জায়গা থেকে নিজ বাসা এবং প্রতিষ্ঠানের সুইচ বন্ধ করে এ কর্মসূচির সঙ্গে একাত্মতা পোষণ করেন অনেকে। তবে, পথচারীরা অভিযোগ করেন, প্রচারণার অভাবে ‘ব্ল্যাক আউট ডে’ সম্পর্কে জানে না অনেকেই।

১৯৭১ সালের এ দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার স্মরণে এটি করা হয়। জাতীয় সংসদের স্বীকৃতির পর একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের দিনটিকে ২০১৭ সালে ‘গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণা করে সরকার।

উল্লেখ্য, বাঙালির মুক্তির আন্দোলন নস্যাৎ করতে ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র নিরীহ মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাক সেনারা। ‘অপারেশন সার্চলাইট’ নামের ওই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা। মধ্যযুগীয় কায়দায় পাকবাহিনী রাজারবাগ পুলিশ লাইন, পিলখানা, ইপিআর সদর দফতর, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ পুরো ঢাকা মহানগরীতে চালায় হত্যাযজ্ঞ ও অগ্নিসংযোগ।

সিলেটভিউ২৪ডটকম/২৫ মার্চ ২০১৯/কেএস/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন